ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


চীনে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩২

১০:১৬এএম, ২৯ জানুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৩২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৭৪ জন। এর মধ্যে চীনের হুবেই প্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে ১২৫ জন মারা যাওয়ার পাশাপাশি ৩ হাজার ৫৫৪ জন আক্রান্ত হয়েছেন।

চীনের গণমাধ্যম সিনহুয়ায় এক বিশেষজ্ঞের বরাতে বলা হয়েছে, আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ আকার ধারণ করতে পারে। ভাইরাসটি ছড়িয়ে পড়ার মূল কেন্দ্র চীনের হুবেই প্রদেশে ডাক্তারদের যেন 'জোয়ার' নেমেছে।

বুধবার (২৯ জানুয়ারি) চীনের বিভিন্ন অঞ্চলের নামকরা ৬ হাজার ডাক্তার জড়ো করা হয়েছে। ডাক্তাদের অক্লান্ত পরিশ্রম সত্তেও নিহতের সংখ্যা বেড়েই চলছে। গতকাল মঙ্গলবার যেখানে নিহতের সংখ্যা ছিল ১০৬, এরপর আরও ২৬ প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাসটি।

হুবেই প্রদেশের রাজধানী উহান চীনের গোটা দেশ থেকে বিচ্ছিন্ন রয়েছে। আরও কয়েকটি শহরে নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চীন ছাড়া থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ৪১ জন আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

করোনাভাইরাস শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ। এই রোগের কোনো প্রতিষেধক এবং ভ্যাকসিন নেই। মৃতদের অধিকাংশই বয়স্ক যাদের আগে থেকেই শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা ছিল।

উল্লেখ্য, প্রথমবারের মতো গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এ ভাইরাসের নাম দিয়েছে ২০১৯ নভেল করোনাভাইরাস।

বিজনেস আওয়ার/২৯ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে