ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬


করোনাভাইরাস: অভিজ্ঞতা অর্জনে চীনে যাচ্ছে না কেউ

১২:১৮পিএম, ২৯ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে অভিজ্ঞতা নিতে বাংলাদেশ থেকে কোনও বিশেষজ্ঞ দলকে চীনে পাঠানো হচ্ছে না। এই ভাইরাস নিয়ে সচেতনতা ও করণীয় সম্পর্কে গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভার পর সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সভার পর করোনাভাইরাস মোকাবেলায় সরকারের প্রস্তুতি সম্পর্কে সাংবাদিকদের সামনে তুলে ধরেন মন্ত্রী। এসময় একজন সাংবাদিক বলেন, যখন কোনো সমস্যা হয় তখন বিশেষজ্ঞ দল বিভিন্ন দেশে পাঠানো হয়। করোনা ভাইরাস নতুন, চীন তাদের মত চিকিৎসা দিচ্ছে। বাংলাদেশ থেকে কোনো টিমকে চীনে পাঠিয়ে বাস্তব অভিজ্ঞতা নিয়ে আসার কোনো পরিকল্পনা আছে কি না?

এই প্রশ্ন শুনে হেসে ওঠেনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে উপস্থিত বেশিরভাগ গণমাধ্যমকর্মী এবং সভার অংশ নেওয়া অন্যরা।

হাসি থামলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে অভিজ্ঞতার প্রয়োজন নেই, তাছাড়া প্রয়োজনীয়তা ফিলও করিনি। এই মুহূর্তে কোনো বিশেষজ্ঞ টিম পাঠানোর প্ল্যান আমাদের নেই। প্রয়োজন হলে আমরা ভবিষ্যতে চিন্তা করব।

উল্লেখ্য, বাস্তব অভিজ্ঞতা অর্জনের নামে সরকারি কোষাগারের লাখ লাখ টাকা খরচ করে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের খবর সাম্প্রতিক সময়ে সংবাদের শিরোনাম হয়েছে বার বার। কিন্তু তাতেও কোনও ফলাফল নেই।

প্রসঙ্গত, করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত ১৩২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৯৭৪ জন। এর মধ্যে চীনের হুবেই প্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে ১২৫ জন মারা যাওয়ার পাশাপাশি ৩ হাজার ৫৫৪ জন আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশে যেন এই ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ পর্যন্ত ২৮৭০ জনকে পরীক্ষা করা হলেও কারও মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়নি। তাছাড়া দেশের বিভিন্ন স্থল বন্দরেও মেক্যাল টিম বসানো হয়েছে।

বিজনেস আওয়ার/২৯ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে