করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


চালের মূল্যে লাগাম টানতে ৭ কমিটি গঠন

১০:৩০এএম, ৩০ জানুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : কারসাজি করে যাতে কোনো অসাধু ব্যবসায়ী বাজারে চালের দাম বাড়াতে না পারে সেজন্য বিশেষ সাতটি কমিটি গঠন করা হয়েছে। বুধবার (২৯ জানুয়ারি) চালের বাজার মনিটরিং এ এক প্রজ্ঞাপন জারি করে কমিটি গঠন করে খাদ্য মন্ত্রণালয়।

প্রতিদিনের চালের বাজার মনিটরিং করবে ওইসব কমিটি। মূল্য বৃদ্ধি দেখলেই ব্যবস্থা নেবে। খাদ্য মন্ত্রণালয়ের উপ সচিব মো: শামীম হাসান এবং খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ স্বাক্ষরিত আলাদা দু’টি আদেশে টিম গঠনের বিষয়টি জানানো হয়।

বাজারে চালের দাম নিয়ন্ত্রনে রাখতে ঢাকা মহানগরীর পাইকারি বড় বাজার মনিটরিং এ খাদ্য মন্ত্রণালয়ের অধীনে ৪ টি কমিটি এবং খাদ্য অধিদফতরের অধীনে ৩টি কমিটি গঠন করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের অধীনে যুগ্ম সচিব মোছা: কামার জাহানের নেতৃত্বে গঠন করা হয়েছে কমিটি -১, কমিটি- ২ এর নেতৃত্বে উপ সচিব রায়না আহমদ, কমিটি -৩ এর প্রধান উপ সচিব মো: শামীম হাসান এবং কমিটি -৪ এর প্রধান সহকারি সচিব মোছা: তাহমিনা খানম।

অন্যদিকে খাদ্য অধিদফতরের আওতায় অতিরিক্ত পরিচালক রেজা মোহাম্মদ মোহসিনকে প্রধান করে ১ নম্বর কমিটি গঠন করা হয়েছে। সিনিয়র ইন্সপেক্টর নকীব সাদ সাইফুল ইসলামকে প্রধান করে ২ নম্বর কমিটি গঠন করা হয়েছে এবং অতিরিক্ত পরিচালক মো: আমজাদ হোসেনকে প্রধান করে গঠন করা হয়েছে ৩ নম্বর কমিটি।

প্রতিটি কমিটিতে দুইজন করে সদস্য রয়েছেন। প্রতিটি কমিটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিয়মিত বাজার পর্যবেক্ষণ করবে। আর এ বিষয়ে নিয়মিত কর্তৃপক্ষের কাছে বস্তুনিষ্ঠ প্রতিবেদন জমা দেবে।

এর আগে বাজারে চালের দাম স্থিতিশীল রাখতে গেল ১ ডিসেম্বর একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করে খাদ্য মন্ত্রণালয়। পাশাপাশি একটি পর্যবেক্ষক টিমও গঠন করে। নিয়ন্ত্রণ কক্ষ সব সময় খোলা থাকবে। ০২-৯৫৪০০২৭, ০১৬৪২৯৬৭৭২৭ নম্বরে ডায়াল করে যেকোনো তথ্য জানতে পারবেন এবং সেই সঙ্গে অভিযোগও করা যাবে এই নিয়ন্ত্রণ কক্ষের নম্বরে।

উল্লেখ্য, বাজারে চালের দাম বৃদ্ধি পাওয়ায় বাজার মনিটরিং এবং মূল্য সহনীয় রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে এই নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বিজনেস আওয়ার/৩০ জানুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে