করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


ঝিনাইদহে মাঠে মাঠে পেঁয়াজ চাষের ধুম

১২:৪৬পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বাজারে দাম বেশি হওয়ায় ঝিনাইদহের মাঠে মাঠে ধুম পড়েছে পেঁয়াজ আবাদের। কোথাও চারা উঠানো আবার কোথাও চলছে রোপণ। শীত উপেক্ষা করে জেলার বিভিন্ন উপজেলার মাঠে মাঠে চলছে পেঁয়াজ আবাদ।

কৃষি কর্মকর্তারা জানান, পেঁয়াজের ভালো ফলন পেতে এবং উৎপাদিত পেঁয়াজ সংরক্ষণের জন্য কৃষকদের সব ধরনের প্রযুক্তিগত সহযোগিতা দেয়া হচ্ছে।

গত দুই মৌসুমে পেঁয়াজের তেমন দাম পাননি কৃষকেরা। তবে অসময়ে হঠাৎ পেঁয়াজের দাম হু হু করে বেড়ে যাওয়া দেখে সাধ্যমতো পেঁয়াজ রোপণের চেষ্টা করছেন চাষিরা। জেলার শৈলকুপা, সদর, হরিণাকুণ্ডু, মহেশপুর ও কোট চাঁদপুরের মাঠে মাঠে এখন চলছে পেঁয়াজের চারা রোপণের কাজ। দাম ভালো পাওয়ার আশায় অনেকে গত বছরের থেকে দ্বিগুণ পরিমাণ জমিতে করছেন পেঁয়াজের আবাদ। পৌষ মাসের প্রথম সপ্তাহ থেকে মাঠে পেঁয়াজ আবাদ শুরু হয়েছে। আবাদ চলবে মাঘ মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। কৃষকের এই উৎপাদিত পেঁয়াজ বাজারে আসতে লাগবে আরও ২ থেকে আড়াই মাস।

কৃষকরা জানান, পেঁয়াজে দাম বেশি হওয়ায় আমরা এবার প্রচুর পেঁয়াজ লাগিয়েছি। গত বছরের তুলনায় এ বছর ৬ বিঘা পেঁয়াজ রোপণ করেছি।

এ অবস্থায় পেঁয়াজ উৎপাদন ও সংরক্ষণে কৃষকদের সব প্রকার প্রযুক্তিগত সহযোগিতা দেয়া হচ্ছে বলে জানালেন ঝিনাইদহের শৈলকুপা উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার কুণ্ডু।

তিনি বলেন, কৃষক যাতে পেঁয়াজ সংরক্ষণ করতে পারেন সেই বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে। এবং নায্যমূল্য পাওয়ার বিষয়ে পরামর্শ দেয়া হচ্ছে।

জেলা কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, এ বছর জেলার ৬ উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত বছরের চেয়ে প্রায় ২ হাজার হেক্টর বেশি।

বিজনেস আওয়ার/ ৩ ফেব্রুয়ারি,২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে