করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


'ঢাকা সিটির পুনঃনির্বাচন কি মামা বাড়ির আবদার'

০১:৫৫পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকার দুই সিটি কর্পোরেশনে পুনর্নির্বাচন চাওয়াকে মামা বাড়ির আবদার বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ধানমন্ডি ৩/এ আওয়ামী লীগের কার্যালয়ে সভাপতিমণ্ডলীর বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীগের ঢাকার দুই সিটি কর্পোরেশনে পুনর্নির্বাচনের দাবি প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, যদি ইলেকশনে কোনো প্রকার জালিয়াতি বা কারচুপি হত, তাহলে ভোটার উপস্থিতি অনেক বেশি হতে পারত। কারচুপি জালিয়াতি হলে তো উপস্থিতি এত কম হওয়ার কথা না। কারচুপি যাতে না হয় সেজন্যই আধুনিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিএনপিকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, 'বিএনপি এখন বলার জন্য এসব বলছে। বিরোধিতা করার জন্য বিরোধিতা করছে। বিএনপি নিজেও জানে এই ইলেকশনে কোনো ধরনের ভায়োলেন্স হয়নি। আমি বলব শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জনগণের ভোটে তারা নির্বাচিত হয়েছে।

সিটি নির্বাচন নিয়ে আওয়ামী লীগ খুশি কিনা এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, 'নির্বাচন নিয়ে আমরা সন্তুষ্ট। একটা ভালো নির্বাচন হয়েছে। কোনো প্রকার ভায়োলেন্স ছাড়া একটা শান্তিপূর্ণ ইলেকশন হয়েছে। এটা সরকারের জন্য স্বস্তির বিষয়।'

যারা আওয়ামী লীগ করে কিন্তু কাউন্সিলর থেকে বিদ্রোহী প্রার্থী নির্বাচিত হয়েছে তাদের কি দলে রাখবেননা নাকি দল থেকে কোনো ব্যবস্থা নেওয়া হবে এমন এক প্রশ্নের জবাবে সাধারণ সম্পাদক, 'আমাদের নেত্রী দেশে ফিরলে একটি ওয়ার্কিং কমিটির মিটিং করবো। সেখানেই সিটি নির্বাচনের বিষয়ে আলোচনা উঠে আসবে।'

সিটি নির্বাচনে এত কম ভোটে কিভাবে মেয়র নির্বাচিত হয়। ইলেকশন সিস্টেম বাংলাদেশ ধ্বংস হয়ে যাচ্ছে এমন এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, 'পৃথিবীতে যারা উন্নত গণতান্ত্রিক দেশ হিসেবে দাবি করে, তাদের কত পার্সেন্ট ভোট পড়ে সেটা একটু দেখবেন। উন্নত গণতান্ত্রিক দেশগুলোতে কম ভোট পড়ে তাহলে কি সেসব দেশে গণতন্ত্র ধ্বংস হয়ে যাচ্ছে।

এত বড় এলাকা জুড়ে ইভিএম ব্যবহার হয়েছে এটা আমাদের জন্য একটি প্রথম অভিজ্ঞতা ছিল। তাছাড়া দুই দিন ছুটি ছিল মানুষ গ্রামের বাড়িতে গেছে। আর আমাদের নিজেদের মধ্যেও কিছুটা দুর্বলতা আছে। সেগুলো আমরা খতিয়ে দেখব।'

খালেদা জিয়ার মুক্তির দাবিতে ৮ তারিখের সমাবেশ করতে চায় বিএনপি অনুমতির বিষয়ে আওয়ামী লীগের সহযোগিতা চাই এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, 'ঢাকা শহরে কোনো সমাবেশ আওয়ামী লীগ তাদের ডিস্টার্ব করেছে, কোথায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে? সমস্যা হয়ে দাঁড়িয়েছে এমন উদাহরণ নাই।

সমাবেশ করলে একটা অনুভূতির ব্যাপার আছে সেটি নিতে হয়। সভা-সমাবেশ করার গণতান্ত্রিক অধিকার তাদের আছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছ থেকে আনুষ্ঠানিক অনুমতি নেওয়া ছাড়া বিএনপির সমাবেশ করতে আমি কোনো বাধা দেখছি না।’

এসময় আরো উপস্থিত ছিলেন বাহাউদ্দিন নাছিম, আবদুস সোবহান গোলাপ, মির্জা আজমসহ সম্পাদকমণ্ডলীর সদস্যরা।

বিজনেস আওয়ার/০৬ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে