ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত এক বাংলাদেশি

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৯১০

১০:১৬এএম, ১০ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে। সোমবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৯১০ জন। এর মধ্যে একজন মার্কিন ও একজন জাপানি নাগরিক রয়েছে।

দেশটির স্বাস্থ্য কমিশন বলছে রোববার (৯ ফেব্রুয়ারি) দেশটিতে ভাইরাস আক্রান্ত ৯৭ জনের মৃত্যু হয়েছে। হুবেই প্রদেশে মোট ৮৭১ জনের মৃত্যু হয়েছে। শুধুমাত্র চীনে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৪০ হাজার ১১৭ এ। এবং বিশ্বব্যাপী এর মোট সংখ্যা ৪০ হাজার ৭১০।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০২-২০০৩ সালে মহামারি আকারে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকুইটি রেসপিরেটরি সিনড্রোমকে (সার্স) ছাড়িয়ে গেছে। ওই সময় সার্স ভাইরাসে ৮ হাজার ৯৮ জন আক্রান্তের মধ্যে বিশ্বব্যাপী মারা গিয়েছিল ৭৭৪ জন।

চীন বাদেও থাইল্যান্ড, ফ্রান্স, সিঙ্গাপুরসহ বিশ্বের ২৫টি দেশে ভাইরাসটি ছড়িয়ে গেছে। এর মধ্যে ফিলিপাইন ও হংকংয়ে দুজন মারা গেছে। এদিকে সিঙ্গাপুরে ৩৯ বছর বয়সী একজন বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

সিঙ্গাপুর ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএ দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রোববার (৯ ফেব্রুয়ারি) এক খবরে জানায়, আক্রান্ত ব্যক্তি সাম্প্রতিক সময়ে চীনে ভ্রমণ করেননি। গত ১ ফেব্রুয়ারি তার শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। ৩ ফেব্রুয়ারি তিনি স্থানীয় একটি ক্লিনিকে ভর্তি হন।

এরপর ৫ ফেব্রুয়ারি তিনি হাসপাতালে ভর্তি হন। ৭ ফেব্রুয়ারি তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। কয়েকটি পরীক্ষা শেষে চিকিৎসকরা ওই বাংলাদেশি নাগরিকের শরীরে করোনা ভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেন এবং তাকে পৃথক ওয়ার্ডে স্থানান্তর করেন।

উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের উহানের একটি স্থানীয় বাজার থেকে ভাইরাসটির উৎপত্তি হয় বলে ধারণা করা হচ্ছে। এর প্রধান উপসর্গগুলো হল, জ্বর, সর্দি, শুকনো কাশি ও শ্বাসকষ্ট। করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করে।

এদিকে উহানে আটকে পড়া বিভিন্ন দেশের নাগরিকদের উদ্ধারে ফ্লাইট পরিচালনা বন্ধ করে দিয়েছে প্রধান বিমান সংস্থাগুলো।

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে