করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৬
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮১
১০১৫৪০৩
৫৩০৩০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


'মন্দিরে হামলার পরিকল্পনা করেছিল জঙ্গিরা'

০৪:৩৬পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : ইসকন মন্দির ও বিভিন্ন স্থাপনায় হামলার পরিকল্পনা করেছিলেন জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের পাঁচ সদস্য। কিন্তু পারেননি তারা। পরিকল্পনা অনুযায়ী রাজধানীতে একত্রিত হলে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) হাতে ধরা পড়তে হয় তাদের।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিটিটিসির যুগ্ম কমিশনার ইলিয়াস শরীফ।

এর আগে রোববার দিনগত রাতে রাজধানীর সবুজবাগের বালুর মাঠ এলাকা থেকে আনসার-আল ইসলামের ৫ সদস্যকে আটক করে সিটিটিসি। এসময় তাদের কাছ থেকে তিনটি চাপাতি, তিনটি ব্যাগ ও চারটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। আটকরা হলেন- মো. নিজাম উদ্দিন, মো. রায়হান ভূঁইয়া, মো. হানিফ উদ্দিন সুমন, শেখ ইফতেখারুল ইসলাম ওরফে আরিফ ও মুফতি মুসলিম উদ্দিন।

সিটিটিসির যুগ্ম কমিশনার ইলিয়াস শরীফ বলেন, সংগঠনের দাওয়াতী শাখার প্রধান নাজমুল ওরফে উসমান গণি ওরফে আবু আইয়ুব আল আনসারীর মাধ্যমে আটক পাঁচজন আনসার-আল ইসলামে উদ্বুদ্ধ হন। তারা নিজেদের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বিভিন্ন গোপন অ্যাপসে যোগাযোগ করতেন।

পরিকল্পনা অনুযায়ী ইসকন মন্দির ও ইসকনের অন্যান্য স্থাপনায় হামলাসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই পাঁচ জঙ্গি একত্রিত হয়েছিলেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যম, টেলিগ্রাম, অনলাইন চ্যাট গ্রুপ ও ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে যোগাযোগ করতেন এবং সংগঠনের অর্থ সংগ্রহ করতেন।

দাওয়াতী শাখার প্রধান নাজমুল ইতোপূর্বে জঙ্গিবাদবিরোধী চলচ্চিত্র নির্মাণ করায় চলচ্চিত্র নির্মাতা খিজির হায়াত খানকে হত্যাচেষ্টা ও পরিকল্পনার সমন্বয় করেছিলেন। তিনি কুয়েতে থাকাকালীন টেলিগ্রাফে 'এসো কাফেলাবদ্ধ হই' গ্রুপের মাধ্যমে এই হত্যাচেষ্টার পরিকলনায় নেতৃত্ব দেন।

এ ঘটনায় ২০১৮ সালে এই সংগঠনের দুই সদস্যকে গ্রেফতার করার পর নাজমুল দেশে ফিরে পুনরায় সংগঠনের সদস্যদের মাধ্যমে নাশকতামূলক কর্মকাণ্ড শুরু করেন। তাকে গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে