করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, বুধবার, ১ এপ্রিল ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


টেস্ট স্কোয়াডে বড় পরিবর্তনের ইঙ্গিত

১২:৪৪পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২০

স্পোর্টস ডেস্ক : পাকিস্তান সফরে গিয়ে রীতিমত খাবি খাচ্ছে টাইগাররা। লাহোরে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর এখন টেস্ট সিরিজেও নাস্তানাবুদ হওয়ার পথে টাইগাররা। রাওয়ালপিন্ডির ব্যাটিং সহায়ক উইকেটে শ্রীহীন ব্যাটিং আর নির্বিষ বোলিংয়ে মুমিনুল বাহিনী হেরেছে ইনিংস ও ৪৪ রানে।

টেস্টে বারবার এমন অনুজ্জ্বল পারফরম্যান্স ও করুণ পরিণতি প্রশ্নবিদ্ধ করছে সত্যিকার টেস্ট খেলার সামর্থ্যকে। সমালোচকরা নড়েচড়ে বসেছেন। 'বাংলাদেশ টেস্ট খেলতে পারে না, পারলেও হঠাৎ ভালো খেলে'-এই পুরোনো অপবাদ নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠেছে। সেটা শুধুই অপবাদ-তা প্রমাণের দায়িত্ব যাদের; সেই তারাই খারাপ খেলে সমালোচকদের মুখ খোলার সুযোগ করে দিচ্ছেন।

এদিকে জাতীয় দলের করুণ পারফরম্যান্সে যারপরনাই হতাশ গোটা দেশ। হতাশ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও। তিনিও এবার 'হার্ডলাইন'-এ যাওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, এটা নিয়ে অবশ্যই বসে থাকব না। কাজ তো করতেই হবে। শ্রীলঙ্কা সফর দেখেন, ত্রিদেশীয় সিরিজ, আফগানিস্তান টেস্ট, ভারতে টেস্ট সিরিজ, পাকিস্তান একই কথা।

যত দিন যাচ্ছে, উন্নতির কোনো আভাস দেখছি না। এটা আমাদের ভাবনায় আছে। আমি এগুলো থেকে একটু সরে আসতে চেয়েছিলাম, আপনাদের বারবার বলেছি। গত দুই বছর ধরে বলছি, আমি আগের মতো সম্পৃক্ত না। ওদের এতো দিনে শিখে যাওয়ার কথা। এখন মনে হচ্ছে না, এখন তো কঠিন সিদ্ধান্ত নিতে হতে পারে।

একই কথা উচ্চারিত হলো প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর মুখেও। তিনি জানান, টেস্ট দল নিয়ে নতুন করে চিন্তাভাবনা শুরু করেছেন তারা। আগামী বৃহস্পতিবার আমরা বসবো। সেখানেই জিম্বাবুয়ের সাথে হোম সিরিজের দল নিয়ে কথা বলব।

নান্নুর কথায় পরিষ্কার ইঙ্গিত, টেস্ট দলে কিছু পরিবর্তন আসবে। সিনিয়র খেলোয়াড়দের একাধিক বাদ পড়তে পারেন। সরাসরি কারও নাম না বললেও প্রধান নির্বাচকের কণ্ঠে রীতিমত বিরক্তি। তবে আভাস ইঙ্গিতে বোঝা গেছে, সেই বিরক্তির কেন্দ্রবিন্দু হচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার হয়েও দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং করেছেন রাওয়ালপিন্ডি। প্রথম ইনিংসে ২৫ রানে সেট হয়ে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে নাসিম শাহর হ্যাটট্রিক বলটি না ঠেকিয়ে শট খেলতে যান, ক্যাচ দেন স্লিপে। তার এই দৃষ্টিকটু আউট নিয়ে সমালোচনা হচ্ছে ভীষণ।

কাজেই ধরে নেয়া যায়, জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচের হোম টেস্টে রিয়াদের থাকার সম্ভাবনা খুব কম। রিয়াদ একা নন, দলে একাধিক নবীন সম্ভাবনাময় ক্রিকেটারের অন্তর্ভূক্তির চিন্তাভাবনা চলছে।

বিজনেস আওয়ার/১১ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে