ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬


কাল আসছে মুস্তাফিজুর রহমান নাহিদের উপন্যাস 'সুখমহল'

০৫:৪১পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক : ভালোবাসা দিবসে (১৪ ফেব্রুয়ারি) প্রকাশিত হচ্ছে কথা সাহিত্যিক ও নাট্যকার মুস্তাফিজুর রহমান নাহিদের নতুন উপস্যাস 'সুখমহল'। গ্রন্থটি প্রকাশিত হচ্ছে কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড থেকে। এর প্রচ্ছদ এঁকেছেন মিতা মেহেদী। 'সুখমহল' একটি সামাজিক ও জীবনধর্মী উপনাস।

বইটিতে জীবন বোধের গল্প ফুটে ওঠেছে। অর্ক. গৌরি, রাকিব, রাজ, আনজিরা বেগম, মসলেম উদ্দীনসহ বেশ কিছু চরিত্র নিয়ে তৈরি হয়েছে এই গল্প। উপন্যাসের গল্পটা সব বয়সের পাঠকের পাঠ যোগ্য।

জানতে চাইলে মুস্তাফিজুর রহমান নাহিদ বলেন, নাটক, উপন্যাস, গল্প. কবিতা যা-ই লিখি না কেন সব সময় একটু ভিন্ন ধারার লিখতে ভালোবাসি। উপন্যাস লেখার ক্ষেত্রে বিষয়টি আরো বেশি মাথায় থাকে। চেষ্টা করি পাঠক যাতে নতুন কিছু পান। আসলেু আমরা নতুন কিছু কিংবা মৌলিক কিছু ভাবতে পারি না।

তিনি আরও বলেন, সবসময় সীমাবদ্ধতার মধ্যে সীমিত থাকি বা থাকতে ভালোবাসি। সত্তর বছর আগে উপন্যাস যেমন ছিল এখনও অধিকাংশ উপন্যাসের গল্প এখনও তাই রয়ে গেছে। এ ধারা থেকে একটু হলেও বের হয়ে আসতে পেরেছি। আশা করছি ‘সুখমহল’ থেকে পাঠক ভালো কিছু পাবেন।

অন্যদিকে বইমেলায় তার শিশুতোষ গ্রন্থ ‘ভূতের অঙ্ক পরীক্ষা’ প্রকাশিত হচ্ছে টুনটুনি প্রকাশনী থেকে। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুবএষ। ভূতের গল্প হলেও বইটির প্রতিটি গল্পে আলাদা আলাদা বার্তা রয়েছে।

লেখক বলেন, শিশু-কিশোররা ভূতের গল্প পড়তে একটা গা শিরশির ভাব থাকে। ভয়ে ভয়ে গল্পটা শেষ হয়ে যায়। বেশিরভাগ গল্পেই ম্যাসেস থাকে না। আমি এই ধারা থেকে বের হওয়ার চেষ্টা করেছি। প্রতিটি গল্প থেকেই বাচ্চারা নতুন কিছু শিখতে পারবে।

বিজনেস আওয়ার/১৩ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

ফেসবুকে স্ট্যাটাস দিয়ে চিত্র সাংবাদিকের আত্মহত্যার চেষ্টা
আমার মৃত্যুর জন্য সময় টেলিভিশন কর্তৃপক্ষ দায়ী

উপরে