ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


প্রাণঘাতী করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৬৬৫

১০:৪৩এএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬২ জনে দাঁড়িয়েছে। আর এতে আক্রান্ত হয়েছে ৬৮ হাজারেরও বেশি। রোববার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে দেশটির স্বাস্থ্য অধিদফতর এ তথ্য প্রকাশ করেছে।

স্বাস্থ্য অধিদফতরের বরাতে সংবাদ সংস্থা আল জাজিরা বলছে, করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ২,০০৯ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৮,৫০০।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গেব্রেইয়েসাস চীন সরকারকে সর্বাত্মকভাবে প্রস্তুত থাকতে বলেছেন। তিনি বলেছেন, ভাইরাসটি অপ্রতিরোধযোগ্য হয়ে উঠছে, যা মহামারী আকার ধারণ করতে পারে।

এছাড়া চীনে ক্রমশ আক্রান্ত এবং প্রাণহানির সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আন্তর্জাতিক সম্প্রদায়ের সাড়া না থাকায় সমালোচনা করেছে সংস্থাটি।

গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। এর সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্বের অন্যতম বৃহত্তম অর্থনীতির দেশ চীন। শুধু চীন-ই নয়, বিশ্বের অন্যান্য দেশেও ভাইরাসটি ছড়িয়ে পড়ছে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে হংকং, ফিলিপাইন ও জাপানে একজন করে মোট তিনজন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। শনিবার এশিয়ার বাইরে ইউরোপের দেশ ফ্রান্সে চীনা এক নারী পর্যটক করোনায় মারা যাওয়ায় সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ জনে।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত কাউকে আক্রান্ত হিসেবে পাওয়া যায়নি। তবে গত ৯ থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সিঙ্গাপুরে মোট পাঁচ বাংলাদেশি প্রবাসী করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন।

চীনা কর্তৃপক্ষ বলছে, চিকিৎসা সেবা দেয়ার সময় অন্তত ১ হাজার ৭১৬ মেডিকেল কর্মী সংক্রমিত হয়েছেন। এছাড়া অন্তত ছয়জন চিকিৎসকও প্রাণ হারিয়েছেন। সিঙ্গাপুর, জাপান, থাইল্যান্ড, ভারত, যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের ২৮টির বেশি দেশে ছড়িয়েছে করোনাভাইরাস।

বিজনেস আওয়ার/১৬ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে