করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৬
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৯৮১২২১
৫০২৩০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


'এনআইডি থাকলে সাবার ট্যাক্স ফাইল থাকবে'

০১:০৩পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকলেই ট্যাক্স ফাইল থাকবে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। আয় থাকুক আর নাই থাকুক এনআইডি থাকলে সাবার ট্যাক্স ফাইল থাকতে হবে।

রোববার (১৬ ফেব্রুয়ারি) মালিবাগে বিসিএস (কর) একাডেমি আয়োজিত দুনীতি দমন কমিশনের কর্মকর্তাগণের 'আয়কর আইন ও বিধানাবলী সংক্রান্ত বিশেষ প্রশিক্ষণ কোর্স' ও উপকর কমিশনারগণের রিফ্রেশার্স প্রশিক্ষণ কোর্স এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকলে ট্যাক্স ফাইল থাকতে হবে। আয় থাকুক আর নাই থাকুক এনআইডি থাকলে সাবার ট্যাক্স ফাইল থাকবে। কর দিতে হবে এমন কোনো কথা নেই। আমি চাই, করের হার না বাড়িয়ে করের আওতা বাড়ুক।

তিনি বলেন, দেশে ২০ থেকে ২৫ লাখ মানুষ ট্যাক্স রিটার্ন দেয়। এটা জাতীয় লজ্জা। এর চেয়ে লজ্জার আর কিছু নেই। করযোগ্য আয় না থাকলে কর দেওয়ার দরকার নেই। কিন্তু কর ফাইল কেন থাকবে না।

ট্যাক্সের বকেয়া অর্থ না দেওয়া এক ধরনের দুর্নীতি- এমন মন্তব্য করে ইকবাল মাহমুদ বলেন, করের বকেয়া অর্থ না দেওয়া এক ধরনের দুর্নীতি। কারণ এটা জনগণের হক। সে হক না দেওয়াটা এক ধরনের আত্মসাত।

ঘুষ চাওয়া এক ধরনের ভিক্ষাবৃত্তি। না চাইলে যেমন ভিক্ষা পাওয়া যায় না, তেমনি না চাইলে ঘুষও পাওয়া যায় না। কেউ কখনো জোড় করে ঘুষ দেয় না।

দুদক চেয়ারম্যান আরও বলেন, আমি জানি না কর কর্মকর্তাদের কেন গ্রেফতার করার ক্ষমতা নেই। বর্তমান আইন অবশ্যই পরিবর্তন হওয়া উচিত। কর কর্মকর্তাদের সিজ ও গ্রেফতার করার ক্ষমতা থাকা উচিত।

করার আওতা বাড়ানোর কথা উল্লেখ করে তিনি বলেন, 'ট্রেড লাইসেন্সধারী ও ঢাকা এবং চট্টগ্রামের বাড়িওয়ালাদের নিয়ে ডাটাবেজ তৈরি করুন। তাদেরকে করের আওতায় নিয়ে আসুন। কিন্তু কর নির্ধারণের হার কমান, করের আওতা বাড়ান।রাষ্ট্র কাউকে অবৈধভাবে আয় করার সুযোগ দেবে না।

যারা ট্যাক্স ফাঁকি দেবে তাদের ব্যাপারে সক্রিয় থাকবেন। অসৎভাবে অর্থ উপার্জন করেছে কিনা দেখবেন। যারা কর ফাঁকি দেয়, তারা প্রকৃতপক্ষে জনগণের টাকা আত্মসাৎ করছে। যে কর দেয় না তিনি দুর্নীতিবাজ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কর ও প্রশাসন) আরিফা শাহনা। অনুষ্ঠানে দুদক মহাপরিচালক এ কে এম সোহেল, এনবিআর সদস্য মো. আলমগীরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১৬ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে