ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬


ডিএসই ও সিএসইর স্বতন্ত্র পরিচালক চূড়ান্ত আজ

১২:১০পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) স্বতন্ত্র পরিচালকের শূন্য পদ পূরণ চূড়ান্ত হওয়ার পথে। বিষয়টি আজ (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত সভার আলোচ্যসূচিতে রাখা হয়েছে। বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিশন আজ ডিএসইর শূন্য হওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে ও সিএসইর ৭ শূন্য পদে নিয়োগের বিষয়টি চূড়ান্ত করবে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। এরমধ্যে সিএসইর চেয়ারম্যান হওয়ার পথে এগিয়ে রয়েছেন ডিসিসিআইয়ের সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম। আর ডিএসইতে অধ্যাপক ড. মাসুদুর রহমানের পূণ:নিয়োগের বিষয়টিও প্রায় চূড়ান্ত।

এর আগে গত ১০ ফেব্রুয়ারি শূন্য হতে যাওয়া ৬ স্বতন্ত্র পরিচালক পদে নিয়োগের জন্য কমিশনে ১৮ জনের তালিকা পাঠায় ডিএসই।

গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর স্বতন্ত্র পরিচালকদের মধ্যে অবসরে গেছেন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, ড. এম কায়কোবাদ ও অধ্যাপক ড. মাসুদুর রহমান। এরমধ্যে শুধুমাত্র মাসুদুর রহমানের পূণ:নিয়োগের সুযোগ আছে এবং পূণ:নিয়োগের জন্য তার নাম তালিকায় পাঠানো হয়েছে। তার প্রথম দফায় নিয়োগের ৩ বছরের মেয়াদ শেষ হয়েছে। ফলে তার পুণ:নিয়োগ করা হলে, তিনি আরেক দফায় ৩ বছরের জন্য ডিএসইর পর্ষদে থাকবেন। অন্যথায় ডিএসইর পর্ষদে নতুন ৬ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিতে হবে।

স্বতন্ত্র পরিচালক নিয়োগের তালিকায় রয়েছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের সুপারনিউমারারি অধ্যাপক ও রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হক, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ, একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আমির আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান, ডিএসইর বর্তমান স্বতন্ত্র পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসূর রহমান, ডিএসইর সাবেক অনির্বাচিত পরিচালক এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব নাসরিন বেগম, অবসরপূর্ব ছুটিতে থাকা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব সালমা নাসরিন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান মাহমুদ, পুলিশের সাবেক এসপি এবং প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক উপসচিব মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালক ও ভেরিতাস ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক শারিতা মিল্লাত, এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চান্দিনা ফার্মল্যান্ড অ্যান্ড কোল্ড স্টোরেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মুনতাকিম আশরাফ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সাবেক প্রেসিডেন্ট ও টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী হাবিবুল্লাহ নিয়ামুল করিম, দি অ্যারো ভিশন বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এরিক মোরশেদ, টোকা ইনক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল মোমেন, দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) ফেলো সদস্য ও আহমেদ শেখ রয় অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের পার্টনার সাব্বির আহমেদ, রহিমআফরোজ বাংলাদেশ লিমিটেডের গ্রুপ সিএফও মোহাম্মদ জাহিদ হোসেন এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবেক পরিচালক হাবিবুল্লাহ বাহার।

উল্লেখ্য, ডিএসইর পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এছাড়া ১ জন কৌশলগত বিনিয়োগকারীর মনোনিত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেক জন রয়েছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক।

বিজনেস আওয়ার/১৮ ফেব্রুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে