করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

১২:৩১পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে কোন কর্তৃত্ববলে তিনি অ্যাটর্নি জেনারেল পদে বহাল আছেন, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রিটের আংশিক শুনানি শেষে আগামি রোববার (২৩ ফেব্রুয়ারি) পরবর্তী শুনানির দিন ঠিক করেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো: ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ বলেন, গত ২৭ জানুয়ারি তিনি এ রিট করেছেন। ১৬ ফেব্রুয়ারি আদালতে শুনানি হয়েছে। পরবর্তী শুনানির জন্য আগামী রোববার ২৩ ফেব্রুয়ারি দিন ঠিক করেছেন আদালত।

তিনি জানান, সংবিধানের ৬৪ (১) ও ৯৬(১) অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের বিচারপতি ও রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল নিয়োগের ক্ষেত্রে সমান যোগ্যতা-দক্ষতার কথা বলা হয়েছে। কিন্তু অ্যাটর্নি জেনারেল টানা ১১ বছর ধরে তার পদে বহাল আছেন।

৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিচারপতি হবার যোগ্য কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করিবেন। ৯৬(১) অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে যাবেন।

অ্যাটর্নি জেনারেল ৭১ বছর বয়সেও পদে বহাল আছেন। এটা সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক। এ কারণে তার পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট দায়ের করা হয়েছে।

বিজনেস আওয়ার/১৭ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলা
৭১ বারেও ফিরে গেল তদন্ত প্রতিবেদন

উপরে