করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৬
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৯৮১২২১
৫০২৩০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


চায়ের দাম কমায় ন্যাশনাল টি’র মুনাফায় ধস

১১:২২এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত সরকার ও সাধারন জনগনের যৌথ মালিকানাধীনভাবে গঠিত ন্যাশনাল টি’র মুনাফা চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ২০১৯) ৭৬ শতাংশ কমে এসেছে। চায়ের বিক্রয়ের পরিমাণ বাড়লেও দাম কমে যাওয়ায় মুনাফায় এমনটি হয়েছে।

কোম্পানির চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর ২০১৯) অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

আর্থিক হিসাব অনুযায়ি, ন্যাশনাল টি’র আগের বছরের একইসময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধের নিলামে ৪ লাখ ৮৮ হাজার কেজি বেশি চা বিক্রি হয়েছে। এছাড়া লোকাল মার্কেটে ৮৪ হাজার কেজি বেশি চা বিক্রি হয়েছে। তারপরেও আগের বছরের থেকে বিক্রয় মূল্য কমে এসেছে। এর কারন হিসাবে রয়েছে নিলামে কেজিপ্রতি চায়ের দাম ১১৬.৭৪ টাকা এবং লোকাল মার্কেটে ৩৫.০৩ টাকা কমে আসা।

চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির ৬২ কোটি ৩৭ লাখ টাকার চা বিক্রয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৮৮ কোটি ৭৫ লাখ টাকা। এক্ষেত্রে মূল্য হিসাবে বিক্রয় কমেছে ২৬ কোটি ৩৮ লাখ টাকার বা ৩০ শতাংশ।

আগের অর্থবছরের প্রথমার্ধে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ৫৫ কোটি ৬২ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৬৩ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৩৩ কোটি ১৩ লাখ টাকা। আর এ বছরের প্রথমার্ধে বিক্রয়ের বিপরীতে ৬৯ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ৪২ কোটি ৯১ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ১৯ কোটি ৪৬ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ১৩ কোটি ৬৭ লাখ টাকা বা ৪১ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় কমেছে। তবে সুদজনিত ব্যয় দ্বিগুণ হয়েছে। কোম্পানিটির আগের বছরের প্রথমার্ধের ১৩ কোটি ১৬ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে কমে হয়েছে ১১ কোটি ৯৪ লাখ টাকা। আর ১ কোটি ৬৩ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর বেড়ে হয়েছে ৩ কোটি ৫০ লাখ টাকা।

কোম্পানিটির প্রথমার্ধে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অন্যান্য আয় যোগ শেষে নিট মুনাফা দাড়িঁয়েছে ৪ কোটি ৩৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৬.৬২ টাকা। যা আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ১৮ কোটি ১৮ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২৭.৫৫ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ১৩ কোটি ৮১ লাখ টাকা বা ৭৬ শতাংশ।

চায়ের দাম কমে যাওয়ায় মুনাফা পতন হয়েছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষকে জানিয়েছে ন্যাশনাল টি। এছাড়া আর্থিক হিসাবেও এই কারন উল্লেখ করেছে।

৬ কোটি ৬০ লাখ টাকার পরিশোধিত মূলধনের ন্যাশনাল টিতে ১১৮ কোটি ১৯ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ১৭৯.০৮ টাকা।

বিজনেস আওয়ার/১৮ ফেব্রুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে