করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৬
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮১
১০১৫৪০৩
৫৩০৩০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


মোদির ঢাকা সফরের প্রস্তুতি শুরু

১১:১১এএম, ১৯ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অ্যাডভান্স টিমের ঢাকা সফরের মধ্য দিয়ে নরেন্দ্র মোদির সফরের আনুষ্ঠানিকতা শুরু হলো।

দুদিনে বাংলাদেশ সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের অ্যাডভান্স টিমের সদস্যরা। ঢাকায় অবস্থানকালে মোদি যে হোটেলে থাকবেন ও যেসব স্থানে যাবেন, সেগুলো সরেজমিন ঘুরে দেখেছেন তারা।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজন ছাড়াও দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রেও মোদীর আগামীর সফরটি তাত্পর্যপূর্ণ। ঢাকা-দিল্লি সম্পর্কের শীতলতা প্রশ্নে কূটনৈতিক ও রাজনৈতিক অঙ্গনে যে বিতর্ক চলছে, সেটির অবসানেও সফরটির সফল বাস্তবায়ন গুরুত্বপূর্ণ।

মোদির ঢাকা সফর নিয়ে ভারতীয় সংবাদপত্র হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ সফর হবে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে দিল্লির আগ্রহের বহিঃপ্রকাশ। এমন একসময়ে মোদি ঢাকা সফরে যাচ্ছেন, যার কিছুদিন আগেই ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) পাস হয়েছে।

ওই আইনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে গিয়ে বসবাস করা সব অমুসলিমকে দেশটির নাগরিকত্ব দেয়ার অঙ্গীকার করা হয়েছে। এতে ভারতের বহু মুসলিম দেশহীন হয়ে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এ আইনকে কেন্দ্র করে ঢাকা-নয়াদিল্লির সম্পর্কে অস্বস্তি তৈরি হয়েছে। গত ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে সিএএ পাস হওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশের তিনজন মন্ত্রী বিভিন্ন কারণ দেখিয়ে ভারত সফর বাতিল করেছেন।

বিজনেস আওয়ার/১৯ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে