করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


এটাই কি অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ!

০৪:৪৬পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২০

স্পোর্টস ডেস্ক : আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব করবেন মাশরাফি বিন মোর্ত্তজা। বুধবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর স্বেচ্ছায় ক্রিকেট থেকে নির্বাসনে ছিলেন মাশরাফি। এবার ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে আবারো ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটতে চলেছে মাশরাফির।যা হয়তো অধিনায়ক হিসেবে তার শেষ সিরিজ।

সভা শেষে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, মাশরাফি জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজে থাকছেন। এবং দলের অধিনায়কত্বও করবেন তিনি। তবে একটি সিদ্ধান্ত হয়ে গেছে-অধিনায়ক মাশরাফির এটাই হবে শেষ সিরিজ।

অধিনায়ক হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটিকেই মাশরাফির শেষ সিরিজ হিসেবে দেখছেন। সামনের ওয়ানডে বিশ্বকাপকে কেন্দ্র করে আমাদের দল গোছাতে হবে। একজন অধিনায়কও ঠিক করতে হবে।বিশ্বকাপের আগে অন্তত দুই বছর যেন ওই অধিনায়কের নেতৃত্বে টিমটা খেলতে পারে।

সুতরাং খুব দ্রুত আমরা ওয়ানডেতে নতুন অধিনায়কের নাম ঘোষণা করবো। সম্ভবত আগামী ৭-৮ তারিখে বোর্ড সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

যদিও একটি বিষয় পরিষ্কার করেননি নাজমুল হাসান পাপন। মাশরাফির ক্যারিয়ার কি এখানেই শেষ হচ্ছে? ক্রিকেটার মাশরাফির শেষ সিরিজ কি না সেটি খোলাসা করলেন না বিসিবি সভাপতি। তার কথায় বোঝা গেল, সে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটা মাশরাফির ওপরই ছেড়ে দিয়েছেন।

তবে এই সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন কীনা মাশরাফি, সেটি এখনো পরিষ্কার নয়। যদিও রাজনীতিতে জড়ানো এই পেসারের ক্যারিয়ারের শেষ দেখতে পাচ্ছে বিসিবি। সেটা বোর্ডের একাধিক কর্তা আকারে-ইঙ্গিতে জানিয়ে দিয়েছেন। কিন্তু খোদ মাশরাফি রহস্য রাখছেন।

পাপনের ভাষায়, আমরা দেখেছি নামি দামি খেলোয়াড়রা পরিকল্পনা করেই বলে দেয়, এটা আমার শেষ সিরিজ। আমাদেরও ইচ্ছে ছিল, ও যদি এমন সিদ্ধান্ত নেয়, তাহলে আমরা ঘটা করে তাকে বিদায় জানাব। ও যদি খেলতে চায়, ও খেলতে পারে।

আমরা কেবল অধিনায়কত্বের বিষয়ে ভাবছি। আমরা যদি অন্য কাউকে অধিনায়ক হিসেবে ডিক্লেয়ার করে দেই, তারপর ও যদি নিজের পারফরম্যান্সে দলে ঢুকতে পারে, ঢুকবে। এটা তো কারো জন্য বাধা নয়।

তবে পাপন এও অকপটে স্বীকার করলেন যে, বাংলাদেশ ক্রিকেটের যে উচ্চতায় এসেছে এর পেছনে মাশরাফির ভুমিকা অনস্বীকার্য। মাশরাফির মত অধিনায়ক এই মুহুর্তে আমাদের হাতে নেই। এটা সত্যি এবং আমি সবসময় এবং বলেও আসছিওর অধিনায়কত্ব খুবই গুরুত্বপূর্ণ ছিল।

আমাদের ক্রিকেটে কিছু কিছু ব্যাপার পরিবর্তন হচ্ছে। আগে ধরেন বিপ টেস্ট ছিল না। এখন আমরা সেটা চালু করেছি। বিপ টেস্ট সে না ও পাশ করতে পারে।একই সাথে আমাদেরকে এটাও মাথায় রাখতে হবে আমাদের বাংলাদেশ ক্রিকেট আজকে যে জায়গায় এসেছিল মাশরাফির অবদান অস্বীকার করার কোন সুযোগ নেই।

উল্লেখ্য, সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে আগামি ১, ৩ ও ৬ মার্চ সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ওয়ানডে খেলবে স্বাগতিক বাংলাদেশ।

বিজনেস আওয়ার/১৯ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে