ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


জেনেক্সের আইপিওর টাকা ব্যবহারের পরে মুনাফায় উর্ধ্বগতি

০৮:৫০এএম, ২০ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিসের প্রতিবছরই বিক্রয় ও মুনাফা বাড়ছে। যা প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ফান্ড প্রাপ্তির পরে সেই গতি আরও ত্বরান্বিত হয়েছে। যা কোম্পানিটির আইপিও পূর্ব ২০১৬-১৭ অর্থবছরের ১১ কোটি টাকার মুনাফা চলতি অর্থবছরের ৬ মাসেই ২০ কোটিতে উন্নিত করেছে। ব্যবসায় এমন উত্থানে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য।

ব্যবসায় সম্প্রসারণের লক্ষ্যে জেনেক্স ইনফোসিস ২০১৯ সালের শুরুতে শেয়ারবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে কোম্পানিটি প্রতিটি শেয়ার ইস্যু করে ১০ টাকায়। ২০১৬-১৭ অর্থবছরে মুনাফা ১১ কোটি ২০ লাখ টাকা বা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ২.০২ টাকা ও ১৩.৯৬ টাকা শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দেখিয়ে এই দরে শেয়ার ইস্যু করা হয়। যা উত্তোলনে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করে ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।

প্রসপেক্টাস অনুযায়ি, জেনেক্স ইনফোসিসের ২০১৬-১৭ অর্থবছরে ১১ কোটি ২০ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২.০২ টাকা মুনাফা হয়েছিল। যা সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে বেড়ে হয় ১৯ কোটি ৫৬ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২.৭১ টাকা। আর চলতি অর্থবছরের প্রথমার্ধেই (জুলাই-ডিসেম্বর ২০১৯) হয়েছে ১৯ কোটি ৬১ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২.০৯ টাকা।

কোম্পানিটির সচিব মো. জুয়েল রাশেদ বিজনেস আওয়ারকে বলেন, জেনেক্স ইনফোসিসে দক্ষ ম্যানেজমেন্ট রয়েছে। যারা নিরলসভাবে কোম্পানির ব্যবসা উন্নতিতে কাজ করে যাচ্ছে। যাদের কারনে জেনেক্স একটি ভালো কোম্পানিতে পরিণত রয়েছে। এছাড়া বিগত কয়েক বছরে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এমন মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির সংখ্যা খুবই কম।

জেনেক্স ইনফোসিসের চলতি অর্থবছরের ৬ মাসে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ১৫৮ শতাংশ বেড়েছে। কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথমার্ধে সমন্বিত ইপিএস হয়েছে ২.০৯ টাকা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ০.৮১ টাকা। এ হিসাবে সমন্বিত ইপিএস বেড়েছে ১.২৮ টাকা বা ১৫৮ শতাংশ।

জেনেক্স ইনফোসিস শেয়ারবাজারে প্রতিটি শেয়ার ১০ টাকা করে ইস্যু করে। যে অর্থ ২০১৮-১৯ অর্থবছরের শেষার্ধে পেলেও সাধারন শেয়ারহোল্ডাররা কোম্পানিটির ওই অর্থবছরের ব্যবসায় ২০ শতাংশ লভ্যাংশ পেয়েছে।

আরও পড়ুন....
সুদের ভারে ন্যুব্জ বিএসআরএম স্টিল
চায়ের দাম কমায় ন্যাশনাল টি’র মুনাফায় ধস

এদিকে জেনেক্স ইনফোসিসে প্রতিটি শেয়ারে ১০ টাকা বিনিয়োগে ক্যাপিটাল গেইন আকাশচুম্বি। ১০ টাকা দরে শেয়ারটি লেনদেনের প্রথমদিনেই ৫৬.৫০ টাকা হয়। যে শেয়ারটি লেনদেনের পর থেকে চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৩.৫০ টাকা থেকে ৬৮.৯০ টাকার (ক্লোজিং প্রাইস বিবেচনায়) মধ্যে লেনদেন হয়েছে। এক্ষেত্রে সাধারন শেয়ারহোল্ডাররা বা আইপিওধারীরা কমপক্ষে ২৩৫ শতাংশ ক্যাপিটাল গেইন করতে পেরেছে। এছাড়া শেয়ারটি এখন ৫৯.৮০ টাকায় রয়েছে। এক্ষেত্রে ক্যাপিটাল গেইন রয়েছে ৪৯৮ শতাংশ।

ডিএসই অনুযায়ি, ২০২০ সালের ৩১ জানুয়ারি জেনেক্স ইনফোসিসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মালিকানা রয়েছে ২৮.০৭ শতাংশ।

বিজনেস আওয়ার/২০ ফেব্রুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে