ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


ভাষা শহীদদের প্রতি বিদেশিদের শ্রদ্ধা

০১:০০পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা জানাতে শহীদ বেদীতে ফুল নিয়ে উপস্থিত হয়েছেন বিদেশিরাও। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন দেশের অসংখ্য মানুষকে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে দেখা যায়।

গ্যাস্ট্রোলজিস্ট কনফারেন্স ২০২০-এ অংশগ্রহণ করতে ব্রিটেন, আমেরিকা, নেপালসহ বিভিন্ন দেশের ১৬ জন ডা. বাংলাদেশে এসেছেন।

ডা. তাহমিনা ও ডা. সুলতানা পারভীন বলেন, বিদেশিরা আমাদের ভাষা আন্দোলনের ইতিহাস আগে থেকেই জানতো এবং তারা স্বপ্রণোদিত হয়েই আজকের দিনে শহীদ মিনারে এসেছেন শহীদদের শ্রদ্ধা জানাতে।

ভাষা আন্দোলনের ইতিহাস জানেন কিনা এমন প্রশ্নের উত্তরে ডা. নিয়েল হকস বলেন, আমরা বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের জীবন দানের ইতিহাস শুনেছি। তাই সেই শহীদদের শ্রদ্ধা নিবেদন করতেই এখানে এসেছি।

আমেরিকান নাগরিক হান্নাহ আবেগাপ্লুত কণ্ঠে তার মাতৃভাষা ইংরেজিতে বলেন, বাংলাদেশিদের জাতীয় জীবনে আজকের দিনের গুরুত্ব সম্পর্কে আমি জানি। যদিও এটা আমার প্রথম বাংলাদেশ ভ্রমণ ও প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করছি।

তিনি আরও বলেন, একুশে ফেব্রুয়ারিসহ বাংলাদেশের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ দিবসগুলো সম্পর্কে আমার খুব বেশি না হলেও কিছুটা ধারণা আছে। সকল বাংলাদেশিদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানাই।

বিজনেস আওয়ার/২১ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে