করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


বিনম্র শ্রদ্ধায় সারা দেশে ভাষা শহীদদের স্মরণ

০১:৫৭পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার ডেস্ক : আজ অমর একুশে ফেব্রুয়ারি। মহান ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে শহীদ হন রফিক, শফিক, সালাম, বরকত, জব্বারসহ আরও অনেকে। সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করেছে সমগ্র জাতি।

ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই হাজার হাজার মানুষের ঢল নামে কেন্দ্রীয় শহীদ মিনারে। দিনের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহীদ বেদিতে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে সম্মান জানান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনারে।

ফাগুনের হিমেল হাওয়ায় ভোর থেকে সারা দেশে শোকের প্রতীক সাদা কালো পোশাকে ফুল হাতে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে আসে মানুষ।

খুলনা
কালজয়ী গান "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি; আমি কি ভুলিতে পারি" গাইতে গাইতে খুলনার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের জনতা। শহীদ মিনারে এসময় জনতার ঢল নামে। একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে খুলনা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হাজারো মানুষ শ্রদ্ধা জানাতে আসেন।

সর্বপ্রথম শহীদ মিনারের বেদীতে শ্রদ্ধা নিবেদন করেন, মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী বীর মুক্তিযোদ্ধারা। এরপর একে একে জেলা প্রশাসন, বিভাগীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, সিটি কর্পোরেশন, সংসদ সদস্য, প্রেসক্লাব, আ’লীগ, বিএনপি, জাতীয় পার্টি, আইনজীবী সমিতি, নির্বাচন অফিসসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও বিভিন্ন অঙ্গ দলের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

কুষ্টিয়া
কুষ্টিয়ায় একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। দিবাগত রাত ১২টা ১ মিনিটে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে সাধারণ মানুষ

রংপুর
রংপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন, বিভাগীয় কমিশনার, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র, ডিআইজি রংপুর রেঞ্জ, মেট্রোপলিটন পুলিশ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপি, জাসদ, বাসদসহ বিভিন্ন সামাজিক, সাংষ্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মী, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষজন।

রাজশাহী
রাত ১২ টা ১ মিনিটে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুস্পার্ঘ অর্পণ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামীলীগ- সাধারণ সম্পাদক সহ নেতাকর্মীরা। পরে মহানগর বিএনপি নেতৃবৃন্দ নেতাকর্মীদের নিয়ে পুস্পার্ঘ্য অর্পণ করেন। এছাড়াও জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠন পুস্পার্ঘ্য অর্পণ করে।

বরিশাল
বরিশালে কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহর থেকে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। প্রথমে শ্রদ্ধা জানান বরিশাল ১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ্। এছাড়া পুলিশের অতিরিক্ত ডিআইজি ও জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সংগঠন একে এক শ্রদ্ধা জানান।

ময়মনসিংহ
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি ময়মনসিংহে টাউন হল কেন্দ্রিয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে দিবসের সূচনা করেন। পরে জাতীয় সাংসদ, সিটি কর্পোরেশনের মেয়র, আওয়ামীলীগ নেতৃবৃন্দ, বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) রেঞ্জ ডিআইজি, জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রশাসকের নেতৃত্বে মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দসহ, ময়মনসিংহ প্রেসক্লাব, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

সিলেট
সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পার্ঘ্য অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সিলেটের জনসাধারণ। রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড। পরে একে একে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র, জেলা প্রশাসন, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহ।

মৌলভীবাজার
অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মৌলভীবাজার জেলার কেন্দ্রীয় মিনারে জনতার ঢল নামে। রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক নাজিয়া শিরীন। এ সময় তার সাথে মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমানসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের পদস্থ কর্মকর্তাবৃন্দ।

চট্টগ্রাম
একুশের প্রথম প্রহরে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে হাজার হাজার মানুষ ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। এরপর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ভাষা শহীদদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

একুশের এই দিনে সারাদেশে রয়েছে নানা আয়োজন। দিনব্যাপী পালিত হবে বিভিন্ন অনুষ্ঠান। শ্রদ্ধাভরে স্মরণ করা হবে জাতির শ্রেষ্ঠ সন্তানদের।

বিজনেস আওয়ার/২১ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে