ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের পদত্যাগ

০১:১৯পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ পদত্যাগপত্র জমা দিয়েছেন। দেশটির রাজার কাছে নিজের পদত্যাগপত্র পৌঁছে দিয়েছেন তিনি। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস’র খবরে বলা হয়েছে, মাহাথিরে এই পদত্যাগ কৌশলগত কারণে হতে পারে। পাকাতান হারাপান দলের বেশ কয়েকজন নেতাও বিষয়টি নিশ্চিত করেছেন।

তাদের মতে, আনোয়ার ইব্রাহিমের কাছে প্রধানমন্ত্রীত্ব হস্তান্তর না করতেই এই কৌশল গ্রহণ করেছেন তিনি। দলের অভ্যন্তরীন চুক্তি অনুসারে ২০২৩ সালের নির্বাচনের আগে আনোয়ার ইব্রাহিমের দায়িত্ব হস্তান্তর করার কথা মাহাথিরের।

এক সূত্র জানায়, মালয়েশিয়ার রাজা এই পদত্যাগপত্র গ্রহণ করবেন না। কারণ পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন রয়েছে মাহাথিরের প্রতি। অবশ্য মালয়েশিয়ার রাজা মাহাথিরের পদত্যাগ তিনি গ্রহণ করবেন না এমনটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।

২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

বিজনেস আওয়ার/২৪ ফেব্রুয়ারি, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে