করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


আজও কমেছে সূচক ও লেনদেন

০২:৫০পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : রবিবারের ধারাবাহিকতা সোমবারও (২৪ ফেব্রুয়ারি) শেয়ারবাজারে অব্যাহত রয়েছে। অর্থাৎ আজও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছ ৪ হাজার ৬৫১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২, ডিএসই-৩০ সূচক ২০ এবং সিডিএসইটি সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৪, ১৫৭১ ও ৯৩৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬০০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৭ কোটি ৮৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৮ কোটি ৪৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৩টির বা ২৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০১টির বা ৫৭ শতাংশের এবং ৫১টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ২৬ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে ভিএফএস থ্রেড ডাইংয়ের। দ্বিতীয় সর্বোচ্চ ২২ কোটি ৭৪ লাখ টাকর গ্রামীণফোনের এবং তৃতীয় সর্বোচ্চ ২০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে কনফিডেন্স সিমেন্ট, এসকে ট্রিমস, বিএসআরএম লিমিটেড, লাফার্জহোলসিম, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো, সিলভা ফার্মা এবং কাশেম ইন্ডাস্ট্রিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৮০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ সিএসইতে ২৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/২৪ ফেব্রুয়ারি, ২০২০/এস

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে