করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪৯
১৯
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৭৭
৭৪১০৩০
৩৫১১৪

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬


সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম

০১:২৩পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন চেয়ারম্যান হলেন আসিফ ইব্রাহিম। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সিএসইর পরিচালনা পর্ষদ সভায় সর্বসম্মতিক্রমে আসিফ ইব্রাহিমকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ি, স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করতে হয়। এই আইন অনুযায়ি সিএসইর পর্ষদ সভায় ৭জন স্বতন্ত্র পরিচালকের মধ্য থেকে আসিফ ইব্রাহিমকে চেয়ারম্যান নির্বাচন করা হয়েছে। যা উপস্থিত শেয়ারহোল্ডার ও স্বতন্ত্র পরিচালকদের সম্মতিতে নির্বাচিত করা হয়।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি সিএসইর প্রস্তাবিত তালিকা থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৭জন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ অনুমোদন দেয়। নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকদের মধ্যে রয়েছেন- অধ্যাপক এস.এম সালামত উল্লাহ ভূইয়া, এস.এম আবু তৈয়ব, মোহাম্মদ আব্দুল মালেক, সোহেল মাহমুদ সাকুর, লিয়াকত হোসেন চৌধুরী (এফসিএ, এফসিএমএ), আসিফ ইব্রাহিম ও ব্যারিষ্টার আনিতা গাজী ইসলাম। এরমধ্যে অধ্যাপক এস.এম সালামত উল্লাহ ভূইয়া ও এস.এম আবু তৈয়ব সিএসইতে স্বতন্ত্র পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

আসিফ ইব্রাহিম ১৯৬৫ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয় (ভারত) এবং নর্থ টেক্সাস বিশ্ববিদ্যালয় (মার্কিন যুক্তরাষ্ট্র) থেকে তিনি আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন। তৈরি পোশাক, টেক্সটাইল এবং প্লাস্টিকজাত পণ্য উৎপাদন ও রফতানিতে জড়িত নিউইজ গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। জাতীয় রফতানীতে অবদানের জন্য বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় তাকে ২০০৭, ২০১২ এবং ২০১৪ সালে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) মর্যাদায় ভূষিত করে।

আসিফ ইব্রাহিম ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি। ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত সেখানে তিনি কর্মরত ছিলেন। বাংলাদেশের বেসরকারী খাতের নেতৃত্বাধীন, অর্থনৈতিক প্রবৃদ্ধিকে সক্ষম করতে নীতিগত সংস্কার ত্বরান্বিত করার জন্য একটি পাবলিক প্রাইভেট ডায়ালগ প্ল্যাটফর্ম 'বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভলপমেন্ট (বিল্ড)' এর সাবেক প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তিনি। এছাড়া ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (২০১২-২০১৫) বোর্ডের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং এফবিসিসিআইয়ের বেসরকারীকরণ স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন।

তিনি বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং বাংলাদেশ থাই চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিটিসিসিআই) একজন পরিচালক। ইব্রাহিম ইউনেস্ক্যাপ টেকসই ব্যবসায়িক নেটওয়ার্কের (ইএসবিএন) সদস্য এবং দুর্যোগ ও জলবায়ু ঝুঁকি হ্রাস সম্পর্কিত ইউএনইএসসিএপি টেকসই ব্যবসায়িক নেটওয়ার্ক টাস্কফোর্সের চেয়ারম্যান।

উল্লেখ্য, উভয় স্টক এক্সচেঞ্জের পর্ষদে ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ও ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এছাড়া ১ জন কৌশলগত বিনিয়োগকারীর মনোনিত পরিচালক এবং পদাধিকার বলে পর্ষদে আরেক জন রয়েছেন ব্যবস্থাপনা পরিচালক।

বিজনেস আওয়ার/২৫ ফেব্রুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে