ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬


ন্যাশনাল পলিমারের বিক্রয় বৃদ্ধিতে মুনাফা দ্বিগুণ

১০:৫৮এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল পলিমারের আগের অর্থবছরের একইসময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ১৯) পণ্য বিক্রয় বেড়েছে ৪২ শতাংশ। এই বিক্রয় বৃদ্ধির উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়ে হয়েছে দ্বিগুণ।

কোম্পানির চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর ২০১৯) অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

আর্থিক হিসাব অনুযায়ি, ন্যাশনাল পলিমারের আগের বছরের একইসময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে বিক্রয় বেড়েছে ৫৭ কোটি ৯৯ লাখ টাকা। এর উপরে ভিত্তি করে নিট মুনাফা বেড়েছে ৪ কোটি ৯৭ লাখ টাকা।

চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির ১৯৬ কোটি ৪৮ লাখ টাকার পণ্য বিক্রয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ১৩৮ কোটি ৪৯ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ৫৭ কোটি ৯৯ লাখ টাকার বা ৪২ শতাংশ। কোম্পানিটির এই বিক্রয় উত্থানে নিট মুনাফা বেড়েছে ১০৫ শতাংশ।

আরও পড়ুন....
জেনেক্সের আইপিওর টাকা ব্যবহারের পরে মুনাফায় উর্ধ্বগতি
সুদের ভারে ন্যুব্জ বিএসআরএম স্টিল
চায়ের দাম কমায় ন্যাশনাল টি’র মুনাফায় ধস

আগের অর্থবছরের প্রথমার্ধে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ১১৫ কোটি টাকা। যা ছিল বিক্রয়ের ৮৩ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ২৩ কোটি ৪৮ লাখ টাকা। আর এ বছরের প্রথমার্ধে বিক্রয়ের বিপরীতে ৮২ শতাংশ হারে ১৬০ কোটি ৩৭ লাখ টাকা উৎপাদন ব্যয় হয়েছে। যাতে গ্রোস প্রফিট হয়েছে ৩৬ কোটি ১২ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট বেড়েছে ১২ কোটি ৬৪ লাখ টাকা বা ৫৪ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। একইসঙ্গে সুদজনিত ব্যয় বেড়েছে। কোম্পানিটির আগের বছরের প্রথমার্ধের ৯ কোটি ৯৭ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ১২ কোটি ৩৮ লাখ টাকা। আর ৬ কোটি ৯৫ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর বেড়ে হয়েছে ১১ কোটি ১০ লাখ টাকা।

ন্যাশনাল পলিমারের ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ঋণের পরিমাণ দাড়িঁয়েছে ২৮২ কোটি ৬৩ লাখ টাকায়। এরমধ্যে দীর্ঘমেয়াদি ঋণের পরিমাণ ৬৯ কোটি ৩৪ লাখ টাকা ও স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ ২১৩ কোটি ২৯ লাখ টাকা।

কোম্পানিটির প্রথমার্ধে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অন্যান্য আয় যোগ শেষে নিট মুনাফা হয়েছে ৯ কোটি ৭২ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২.৬৬ টাকা। যা আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৪ কোটি ৭৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১.৩০ টাকা। এ হিসাবে নিট মুনাফা বেড়েছে ৪ কোটি ৯৭ লাখ টাকা বা ১০৫ শতাংশ।

৩৬ কোটি ৪৯ লাখ টাকার পরিশোধিত মূলধনের ন্যাশনাল পলিমারে ১২৫ কোটি ৬০ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৩৪.৪২ টাকা। ১৯৯৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৭১.৫০ টাকায়।

বিজনেস আওয়ার/২৭ ফেব্রুয়ারি, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে