ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬


বিক্ষোভের ছবি পোস্ট: বাংলাদেশি ছাত্রীকে ভারত ছাড়ার নির্দেশ

১০:১৩পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ ফেসবুকে বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী ছবি পোস্ট করার পর এক বাংলাদেশি ছাত্রীকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে ভারত সরকার। দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া জানিয়েছে, তিনি পশ্চিমবঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বুধবার (২৬ ফেব্রুয়ারি) ভারতের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরআরও) থেকে পাঠানো এক নির্দেশে ওই ছাত্রীকে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়।

বাংলাদেশি ওই শিক্ষার্থীর নাম আফসারা আনিকা মীম। কুষ্টিয়ার বাসিন্দা আফসারা ২০১৮ সালে পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভর্তি হন। তিনি চারুকলা বিভাগের (ডিজাইন) প্রথম বর্ষের শিক্ষার্থী। তার এক বন্ধু টেলিগ্রাফ ইন্ডিয়াকে জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে আফসারার ২৫০ পোস্টকে ‘ভারতবিরোধী’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। যদিও তিনি সরাসরি সিএএ বিরোধী কোনো কর্মকাণ্ড বা বিক্ষোভে যুক্ত ছিলেন না।

আফসারার পোস্টগুলো সিএএ সমর্থকদের ট্রলের শিকার হয় এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়। এরপর এফআরআরও থেকে ১৪ ও ২০ ফেব্রুয়ারি দুইটি মেইল পাঠানো হয় আফসারার কাছে। সেখানে তাকে ১৫ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেয়া হয়।

নির্দেশিকায় বলা হয়, তার বিরুদ্ধে ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাই ফরেনার্স অ্যাক্ট ১৯৪৬ এর সেকশন ৩ এর সাবসেকশন (২) অনুয়ায়ী তাকে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকা পাওয়ার ১৫ দিনের মধ্যে তাকে ভারত ছাড়তে হবে। তবে ওই বাংলাদেশি ছাত্রী ভারতবিরোধী ঠিক কী কার্যকলাপ করেছেন, সে বিষয়ে নির্দেশিকায় কিছু উল্লেখ করা হয়নি। শুধু বলা হয়েছে, তিনি ‘সরকার বিরোধী কর্মকাণ্ডে’ যুক্ত ছিলেন ।

আফসারা বলেছেন, ঠিক কী অপরাধে তার বিরুদ্ধে এমন কঠোর পদক্ষেপ নেওয়া হলো তা তিনি জানেন না। তার দাবি, বন্ধুরা সিএএ-বিরোধী কর্মসূচিতে অংশ নিয়েছিলেন বলে তিনি কৌতুহলবশত প্রতিবাদ কর্মসূচির ছবি নিজের ফেসবুকে পোস্ট করেছিলেন। নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করেছেন তিনি।

বিজনেস আওয়ার/২৭ ফেব্রুয়ারি, ২০২০/আরআই

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে