করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
১৬৪
৩৩
১৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৩,৪৯,৮৭৭
৭৪,৮২০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬


'বিচার বিভাগ সরকার নিয়ন্ত্রণে, সেটা প্রমাণিত'

০২:১৬পিএম, ০৪ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের বিচার বিভাগ যে সরকারের নিয়ন্ত্রণে, সেটা গতকালের ঘটনায় ফের প্রমাণিত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (৪ মার্চ) দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

মঙ্গলবার (৩ মার্চ) পিরোজপুর-১ আসনের সাবেক এমপি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল এবং তার স্ত্রী পিরোজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লায়লা পারভীনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা তিন দুর্নীতি মামলায় জামিন আবেদন বাতিল করে কারাগারে পাঠানোর পর নির্দেশ দেন জেলা জজ।

এরপর ওই বিচারককে বদলি করে নতুন বিচারক নিয়োগ দিয়ে আসামিদের জামিন দেওয়ার ঘটনাটি নিয়ে মির্জা ফখরুলের কাছে সাংবাদিকরা প্রশ্ন করেন।

এর উত্তরে ফখরুল বলেন, আওয়ামী লীগের পিরোজপুর জেলা সভাপতিকে দুদকের মামলায় ভেতরে নিয়েছে, ওই সময় যে অবস্থার সৃষ্টি করা হয়েছে, আদালতকে বাধ্য করা হয়েছে যেভাবে, তা প্রমাণ করা হয়েছে বিচার বিভাগের কোনও স্বাধীনতা নেই, বিচার বিভাগ সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

তিন বলেন, আমরা সবসময় বলছি সরকার বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করে, এই ঘটনাটি তা প্রমাণ করে। জেলা আওয়ামী লীগের সভাপতি এবং তার স্ত্রীকে জামিন না দেয়ার ফলে যে অবস্থার সৃষ্টি হয়েছে এবং আদালতকে বাধ্য করা হয়েছে তাকে জামিন দিতে। এ ঘটনায় বিচার বিভাগ যে স্বাধীন নয় সেটা আরেকবার উলঙ্গভাবে প্রমাণ হলো।

মুজিববর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা আগমনের বিষয়ে আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, আমরা তার বক্তব্যকে খুব বেশি গুরুত্ব দিয়ে নিতে চাই না। মুজিববর্ষে ভারতের প্রধানমন্ত্রী আসছেন, এটা মুজিববর্ষের সঙ্গে যুক্ত একটা বিষয়।

আমরা বলেছি, তার (মোদির) দেশে এনআরসি নিয়ে যে সাম্প্রদায়িক পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সাম্প্রদায়িক বিরোধ সৃষ্টি করা হয়েছে। এতে করে বাংলাদেশের রাজনৈতিক দলগুলো ক্ষুদ্ধ হয়েছে, নানা প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। এর প্রেক্ষিতে তার (মোদির) ঢাকা আসা কতটুকু শোভন, আমরা সে প্রশ্নটাই করেছি।

বিজনেস আওয়ার/০৪ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে