করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
১৬৪
৩৩
১৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৩,৪৯,৮৭৭
৭৪,৮২০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬


জি কে শামীমের জামিন বাতিল

০২:১৬পিএম, ০৮ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : অস্ত্র মামলায় যুবলীগের বহিষ্কৃত নেতা গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের জামিন বাতিল করেছে হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের রিকল আবেদনের শুনানি নিয়ে রোববার ( ৮ মার্চ) হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ তার জামিন বাতিল করেন।

শুনানিতে রাষ্ট্রপক্ষ জামিনের বিষয়টি পুনর্বিবেচনার জন্য আদালতের কাছে আবেদন করে। উভয়পক্ষের শুনানি শেষে আদালত শামীমের জামিন প্রত্যাহার করেন। একমাস আগে জি কে শামীমকে অস্ত্র মামলায় বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবুর রহমানের আদালতে বেঞ্চ ছয় মাস জামিন দিয়েছিলেন।

এছাড়া অপর একটি বেঞ্চ মামলায় মাদক মামলায় এক বছরের জামিন দেন। দুই মামলায় জি কে শামীমের জামিন পাওয়ার বিষয়টি শনিবার (৭ মার্চ) জানাজানি হয়।

মাদক মামলায় জি কে শামীমের জামিনের বিষয়টি পুনর্বিবেচনার জন্য রি-কল করেছেন বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি বিশ্বদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ। সোমবার (৯ মার্চ) এ বিষয়ে আদেশ হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বেঞ্চে নিযুক্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌস রূপা।

কেন এই রি-কল এ ব্যাপারে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, জি কে শামীমের জামিন আবেদন গোলাম কিবরিয়া লেখা হয়েছিল। শামীম নামটি উল্লেখ ছিলনা। এই কারণে কোর্ট বুঝতে পারেননি। তাই আদালত আদেশটি পুনর্বিবেচনা করবেন।

এর আগে শনিবার (৭ মার্চ) তার আইনজীবী শওকত ওসমান জানিয়েছিলেন, গত ফেব্রুয়ারি মাসের ৪ ও ৬ তারিখে তিনি হাইকোর্টের দুই বেঞ্চ থেকে অস্ত্র ও মাদক আইনের দুই মামলায় জামিন পেয়েছেন। একটিতে এক বছর ও অপরটিতে ছয় মাস। মানিলন্ডারিং ও দুদকের আরও দু’টি মামলা আছে সেগুলোর জন্য অলরেডি হলফনামা করা হয়েছে। তবে রাষ্ট্রপক্ষ এ বিষয়ে কিছু জানাতে পারেনি।

উল্লেখ্য, গত বছরের ২০ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযোগে গত বছরের ২০ সেপ্টেম্বর গুলশানের নিকেতনে শামীমের ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালায় র‌্যাব। এ সময় ওই ভবন থেকে বিপুল পরিমাণ টাকা, এফডিআর, আগ্নেয়াস্ত্র ও মদ উদ্ধার করে আইন-শৃঙ্খলা বাহিনী। অভিযানের সময় জি কে শামীম ও তার সাত দেহরক্ষীকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের পর তার বিষয়ে বেরিয়ে আসতে থাকে শত শত কোটি টাকার নানা অনিয়মের কথা। গণপূর্ত ভবনের বেশিরভাগ ঠিকাদারি কাজই ছিলো জি কে শামীমের নিয়ন্ত্রণে। এরপর তাদের বিরুদ্ধে কয়েকটি মামলা হয়। এর মধ্যে গত ২৮ জানুয়ারি অস্ত্র আইনের মামলায় বিচার শুরু হয়।গত ২৮ জানুয়ারি অস্ত্র আইনের মামলায় বিচার শুরু হয়।

বিজনেস আওয়ার/০৮ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলা
৭১ বারেও ফিরে গেল তদন্ত প্রতিবেদন

উপরে