করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৭০
৩০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮১
১১৩১৭১৩
৬০১১৫
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬


করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৩৮২৫

১০:১৪এএম, ০৯ মার্চ ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সর্বোচ্চ সতর্কতার পরও নিয়ন্ত্রণের বাইরে প্রাণঘাতী করোনা ভাইরাস। গত এক সপ্তাহে আক্রান্তের হারে উৎপত্তিস্থল চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়া। করোনায় আক্রান্তের তালিকায় যোগ হয়েছে বাংলাদেশের নাম।

গত ২৪ ঘণ্টায় ২৫৫ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে ইতালিতে একদিনেই মারা গেছে ১৩৩ জন। এ নিয়ে চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণ এ ব্যাধিতে সোমবার সকাল পর্যন্ত ৩ হাজার ৮২৫ জনের মৃত্যু হয়েছে। যেখানে ৩ হাজার ১১৯ জনই চীনা নাগরিক।

একইসঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের হার। এ নিয়ে আক্রান্তের সংখ্যা এক লাখ ৯ হাজারে হাজার ছাড়িয়েছে। এর মধ্যে চীনেই প্রায় ৮১ হাজার। বিশ্বব্যাপী করোনায় এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১ হাজারের বেশি মানুষ।

শত প্রচেষ্টার পরও মধ্যপ্রাচ্যের দেশ ইরানে নিয়ন্ত্রণে আসছে না করোনা ভাইরাস। দেশটিতে নতুন করে ৩৭ জনের মৃত্যু হয়েছে। ইরানে এ নিয়ে এখন পর্যন্ত ১৯৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় হাজার ছাড়িয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ায় বেড়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৭ হাজার। গোটা শহরজুড়ে প্রতিষেধক ছেটানো হলেও কোনোভাবেই থামছে না প্রকোপ। সেখানে এখন পর্যন্ত অর্ধশতকের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

জাপানে নোঙ্গর করা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৬৯৬ যাত্রী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও একজন। এ নিয়ে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যু হল। অপরদিকে, জাপানের বিভিন্ন স্থানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৩০ এবং মৃত্যু হয়েছে ৬ জনের।

ফ্রান্সে বেড়েছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইউরোপের দেশটিতে করোনার ছোবলে নতুন করে ৩ জন প্রাণ হারিয়েছেন। যেখানে মৃতের সংখ্যা বেড়ে ১৯ জনে পৌঁছেছে। আর আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে।

এছাড়া জার্মানিতে আক্রান্ত-৯০২, স্পেনে-৪৩০ মৃত ৮, যুক্তরাষ্ট্রে-২১৩ মৃত ১৯, নিউ ইয়র্কে- ৮৯, সিঙ্গাপুরে- ১৫০, হংকংয়ে-১১৪ মৃত ৩, সুইজারল্যান্ডে-২৮১ মারা গেছেন ২ জন। যুক্তরাজ্যে-২৭৩, মৃত ২, নরওয়েতে-১৬৯, কুয়েতে-৬২, বাহরাইনে-৮৫।

সুইডেনে-২০৩, অস্ট্রেলিয়ায়-১০২, মালয়েশিয়ায়-৯৯ থাইল্যান্ডে-৫০ মারা গেছেন একজন, তাইওয়ানে আক্রান্ত-৪৫ মৃত্য ১, নেদারল্যান্ডসে-২৬৫, মৃত ৩, ইরাকে ৫৪ মৃত্যু ২, কানাডায়-৬০, অস্ট্রিয়ায় ৬০, ভারতে ৩৪।

আরব আমিরাতে ৪৫ জন আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১১৪টি দেশ করোনায় ভুগছে। এরমধ্যে বাংলাদেশের প্রথমবারের প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণের দেখা মেলে গতকাল।

সম্প্রতি ইতালি ফেরত দুই নাগরিকের দেহে মরণ এ ব্যধিটির সন্ধান পাওয়া যায়। পরবর্তী সময়ে একজনের সংস্পর্শে আরেকজনের স্ত্রীও আক্রান্ত হয়। এতে এক নারীসহ তিনজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে, বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাসটি যাতে ছড়িয়ে না পড়ে সে ভয়ে ওমরাহ যাত্রী ও মসজিদে নববী ভ্রমণ সাময়িক স্থগিত করেছে সৌদি আরব।

আর করোনার প্রকোপ থেকে বাঁচতে সাময়িক সময়ের জন্য বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। অন্যান্য দেশগুলো হলো- ভারত, শ্রীলঙ্কা, সিরিয়া, লেবানন, ফিলিপাইন, সিরিয়া ও মিশর।

উল্লেখ্যল, গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিজনেস আওয়ার/০৯ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে