করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


করোনাভাইরাস এড়াতে মাংস খাবেন যেভাবে

১০:৩৫পিএম, ১২ মার্চ ২০২০

বিজনেস আওয়ার :করোনাভাইরাস মাছ-মাংসের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে- এমন ধারণা থেকেই অনেকেই এ ধরনের খাবার খাওয়া বন্ধ করে দিচ্ছেন। এটি আসলে ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞ চিকিৎসক কেউই মাংস খেতে নিষেধ করেননি।

তবে কিছু নিয়মের কথা উল্লেখ করেছেন।সচেতন থাকলেই এড়ানো যাবে করোনা গ্রুপের এই মরণঘাতি ভাইরাসের আক্রমণ। জেনে নিন কোন দিকগুলোতে খেয়াল রাখতে হবে-

মাংস কেনার সময় খেয়াল করুন: টাটকা মাংস কিনুন। বাসি মাংস মানেই যে করোনার ভয়, তা কিন্তু নয়। তবে বাসি মাংস থেকে অন্য সংক্রমণ ছড়াতে পারে। মাংস বাসি হলে তাতে অন্য জীবাণু ধারণ করার আশঙ্কাও বেড়ে যায়।

প্রক্রিয়াজাত মাংস নয়: প্যাকেটজাত করা মাংস কয়েকটা দিন এড়িয়ে চলুন। বিভিন্ন ফুড চেনে মেলা বার্গার, পিৎজা বা চিকেনে যেসব মাংস ব্যবহার করা হয়, সেগুলোও অধিকাংশই প্যাকেটজাত কিংবা প্রিজারভেটিভ মেশানো। সাবধানতার জন্য এড়িয়ে চলুন সে সব। বরং মাংস কিনে বাড়িতেই রান্না করে নিন।

মাংস ধোয়া: মাংস গরম পানিতে ধুয়ে নিন। হালকা গরম পানিতে লবণ দিয়ে সেই পানিতে মাংস ধুয়ে নিলে মাংসের গায়ে থাকা রোগজীবাণু অনেকটাই ধুয়ে যায়।

রান্না: মাংস যেন সুসিদ্ধ হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন। মাংস সুসিদ্ধ হলেই নিশ্চিন্ত থাকতে পারেন। অনেক সময় কম আঁচে বা কম সময়ে মাংস রান্না করলে ভালো করে সেদ্ধ হয় না। তাতে ভাইরাসের আক্রমণ করাটা সহজ হয়ে যায়।

সংরক্ষণ: ফ্রিজেও বেঁচে থাকতে পারে করোনা গ্রুপের কোভিড-১৯ ভাইরাস। তাই ফ্রিজ পরিষ্কার রাখতেই হবে। মাংসসহ যে কোনো খাবার ফ্রিজে রাখার পর তা গরম করে খাওয়ার আগে বের করে কিছুক্ষণ বাইরে রাখুন। ভালো করে গরম করে তবেই খান।

বিজনেস আওয়ার/১২ মার্চ, ২০২০/ এ এইচ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে