করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৭০
৩০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮১
১১৩১৭১৩
৬০১১৫
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

মৃত ছাড়ালো ৫ হাজার

করোনা আতঙ্ক: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

১০:১৫এএম, ১৪ মার্চ ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করায় যুক্তরাষ্ট্রের মানুষের জীবনের নিরাপত্তার কথা ভেবে জরুরি অবস্থা জারি করলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার (১৩ মার্চ) যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ৪১ জনের মৃত্যুর পর এ ঘোষণা দিলেন ট্রাম্প।

হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, বড় অঙ্কের এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। সবাই মিলে এ রোগের বিরুদ্ধে লড়াই করবো। আমরা পরবর্তী পদক্ষেপ নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য খুব শিগগিরই জানাবো। বেসরকারি ল্যাব ও ভ্যাকসিন ডেভেলপাররা মাসে ৫০ লাখ মানুষের করোনা ভাইরাস টেস্ট করতে সক্ষম হবেন।

প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলারের বিশাল অংকের অর্থ বরাদ্দের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ফেডারেল এমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) সব রাজ্য ও স্থানীয় সরকারকে দুর্যোগ তহবিল সরবরাহ করবে বলে জানানো হয়েছে।

শুক্রবার (১৩ মার্চ) সকাল পর্যন্ত ভাইরাসটির উৎপত্তির দেশ চীনে নতুন করে আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে তিন হাজার ১৭৭ জনে। একইসঙ্গে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২১ জন। তবে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে ২৫০ জনের।

মৃত্যু সংখ্যা বেড়ে ৪১ জন হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৬৫ জন। এ নিয়ে মোট আক্রান্ত ১৭৬২ জন। অবশ্য এরমধ্যে সুস্থ হয়েছেন ৩১ জন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গত আড়াই মাসে ভাইরাসটি ছড়িয়েছে বিশ্বের প্রায় ১২৭টি দেশ ও অঞ্চলে। এ ভাইরাসের প্রভাবে ফ্লুর মতো উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে, সেই কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এ পর্যন্ত এক লাখ ৩৪ হাজার ৭৬৯ জন। অবশ্য এরমধ্যে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৩৮৭ জন।

এদিকে বাংলাদেশে যে ৩ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছিল, সুস্থ হয়ে ওঠায় তাদের মধ্যে একজন বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছে বাংলাদেশের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

প্রথম বাংলাদেশি হিসাবে এই ভাইরাসে আক্রান্ত হন সিঙ্গাপুর প্রবাসী। সেখানে এই সংখ্যা একসময় গিয়ে দাড়াঁয় ৫ জনে। সিঙ্গাপুরে আক্রান্ত ৫ জনের মধ্যে ৪ জন ইতোমধ্যেই সুস্থ হয়ে ঘরে ফিরছেন বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

স্পেনে করোনাভাইরাসে ৮ বাংলাদেশির আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ২ জন স্বামী-স্ত্রী। আক্রান্তদের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ইউরোপের দেশ ইতালিতেও প্রাণঘাতী করোনাভাইরাসে ৩ বাংলাদেশি আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ইতালির উত্তরাঞ্চলে ওই বাংলাদেশিরা করোনায় আক্রান্ত হন।

উল্লেখ্য, শনিবার (১৪ মার্চ) সকাল পর্যন্ত করোনা ভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৭৩ জনের। আর আক্রান্তের সংখ্যা ১ লাখ সাড়ে ৪০ হাজার ছাড়িয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭০ হাজারেও বেশি মানুষ।

বিজনেস আওয়ার/১৪ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে