করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৭০
৩০
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮১
১১৩১৭১৩
৬০১১৫
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬


মাইক্রোসফট থেকে বিল গেটস'র পদত্যাগ

১১:২৫এএম, ১৪ মার্চ ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : যুগান্তকারী প্রযুক্তি প্রতিষ্ঠান 'মাইক্রোসফট'র পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। শনিবার (১৪ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

জনসেবামূলক কাজে বেশি সময় অতিবাহিত করার জন্য প্রাতিষ্ঠানিক দায়িত্ব ছেড়ে আগামীতে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবার মানোন্নয়ন, শিক্ষা ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন ৬৫ বছর বয়সী বিশ্বের অন্যতম শীর্ষ এ ধনী।

এ প্রসঙ্গে বিল গেটস বলেন, মাইক্রোসফট আমার জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। তবে এখন আমি বিশ্ব স্বাস্থ্য ও উন্নয়ন, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরও বেশি সময় মনোনিবেশ করতে চায়।

এর আগে বিল গেটস আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের বার্কশায়ার হাথাওয়ে কোম্পানির পরিচালনা বোর্ড থেকেও পদত্যাগ করেন।

মার্কিন বিজনেস পত্রিকা ফোর্বস'সের জরিপ অনুসারে বিল গেটস বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। তার আগে আছেন আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান 'অ্যামাজন'র প্রতিষ্ঠাতা জেফ বেজোস। বিল গেটসের বর্তমান সম্পত্তির অর্থমূল্য প্রায় ১০৩.৬ বিলিয়ন।

কম্পিউটারের সফটওয়্যার তৈরি করেই ক্রমে ক্রমে বিশ্বের শীর্ষ ধনীদের একজন হয়ে ওঠেন বিল গেটস। একাধারে ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন।

২০০০ সালে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গড়ে তোলেন গেটস। ওই বছরই মাইক্রোসফটের প্রধান নির্বাহী থেকে পদত্যাগ করেন তিনি। এতদিন শুধু পরিচালনা পর্ষদে যুক্ত থাকলেও এবার সেখান থেকেও সরে দাঁড়ালেন তিনি।

বিজনেস আওয়ার/১৪ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে