করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


বিনা অনুমতিতে বাজানো যাবেনা 'মেলায় যাইরে'

০৫:০৩পিএম, ১৭ মার্চ ২০২০

বিনোদন ডেস্ক : বৈশাখ এলেই দেশের বিভিন্ন টিভি চ্যানেল ও নানা অনুষ্ঠানে বেজে ওঠে 'মেলায় যাইরে' গানটি। তবে এবার গানের গায়ক মাকসুদুল হকের অনুমতি ছাড়া বাজানো যাবে না এই গান। গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছেন তিনি।

বিজ্ঞপ্তিতে জানান, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমি মাকসুদুল হক 'মেলায় যাইরে' গানটির আইনানুগ কপিরাইটের সম্পূর্ণ অধিকারী। বিজ্ঞপ্তির মাধ্যমে এই কথাটা আরও স্পষ্ট ভাষায় জানানো যাচ্ছে যে, ‘পয়লা বৈশাখ’ উদযাপনকালে কেউ যদি উক্ত গান কোথাও ব্যবহার করতে চান বা গানের অংশবিশেষ ব্যবহার করতে চান বা গানটির পুনর্নির্মাণ করতে চান অথবা গানটির দৃশ্য রূপায়ন করতে চান কোনো প্রচারমাধ্যমে-সেক্ষেত্রে আমার সঙ্গে সরাসরি সংযোগের জন্য অনুরোধ করা গেল।'

এই গানের কপিরাইট আমি মাকসুদুল হক ছাড়া আর কারও অধিকারে নেই-এই তথ্যটা সবাইকে জানানো হলো। এই বিজ্ঞপ্তির আওতায় জানানো তথ্যের একটিরও বরখেলাপ কেউ ঘটালে-তা বাংলাদেশের বিদ্যমান কপিরাইট আইন ও বিধান লঙ্ঘনের শামিল হিসেবে গণ্য হবে। এই বিজ্ঞপ্তির একটি অনুলিপি ‘কপিরাইট অফিস বাংলাদেশ’-এর আইনজীবী ওলোরা আফরিনকে প্রেরণ করে রাখা হলো। এ বিষয়ে কেউ আমার সঙ্গে কথা বলতে চাইলে আমার বিজ্ঞ আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়ার মাধ্যমে যোগাযোগ করতে অনুরোধ করা হলো।

এ বিষয়ে মাকসুদুল হক বলেন, আইনগতভাবে 'মেলায় যাইরে' গানটি আমার। তাই আমি চাই না, আমার অনুমতি ছাড়া কেউ গানটি ব্যবহার করুন। গানটি নিয়ে ইতিপূর্বে অনেকেই নানাভাবে মিথ্যাচার করেছে।

বিজনেস আওয়ার/১৭ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে