করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


করোনাকে মহামারি ঘোষণা করে গেজেট প্রকাশের নির্দেশ

০৫:২৯পিএম, ১৮ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাসকে মহামারি হিসেবে ঘোষণা করে গেজেট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গেজেট প্রকাশ না করলে করোনার বিষয়ে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়েছেন আদালত।

বুধবার (১৮ মার্চ) এক রিট আবেদনের প্রেক্ষিতে এ নির্দেশনা দেন আদালত। আদালত আরও বলেছেন, যেদিন রোগের গুরুত্ব জানা গেছে, ওইদিনই মহামারি ঘোষণা করা উচিৎ ছিল। বৃহস্পতিবার (১৯ মার্চ) এ বিষয়ে করা রিটের ওপর হাইকোর্ট আদেশ দেবেন।

করোনাভাইরাস থেকে সুরক্ষায় সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত বন্ধ চেয়ে হাইকোর্টে রিটটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব। একইসঙ্গে বিদেশ ফেরতদের বাধ্যতামূলক সরকার নিয়ন্ত্রিত কোয়ারেনটাইনে রাখতে নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। দেশে এখন পর্যন্ত ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিজনেস আওয়ার/১৭ মার্চ, ২০২০/এ

এই বিভাগের অন্যান্য খবর

উপরে