করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


মার্কেন্টাইল ব্যাংকের মুনাফার ৫৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা

১২:৩১পিএম, ২৩ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংকের পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ব্যবসায় অর্জিত মুনাফার ৫৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। যে ব্যাংকটি আগের বছরের পুরো বোনাস শেয়ার থেকে এবার নগদ লভ্যাংশে ফিরেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রকাশিত ২০১৯ সালের সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

মার্কেন্টাইল ব্যাংকের ২০১৯ সালের ব্যবসায় শেয়ারপ্রতি ৩.০১ টাকা মুনাফা হয়েছে। এর বিপরীতে অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রতিটি শেয়ারে ১৬ শতাংশ (১১% নগদ ও ৫% বোনাস) লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কিন্তু শেয়ারপ্রতি ৩.০১ টাকার মুনাফা বিবেচনায় এই লভ্যাংশের পরিমাণ ৫৩ শতাংশ।

কোম্পানিটির ২০১৯ সালে শেয়ারপ্রতি ৩.০১ টাকা হিসেবে মোট ২৮২ কোটি ৮ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে থেকে ১১ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ১.১০ টাকা করে মোট ১০৩ কোটি ৯ টাকা বা ৩৬.৮৩ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে। আর ৫ শতাংশ বা শেয়ারপ্রতি ০.৫০ টাকা হিসাবে মোট ৪৬ কোটি ৮৬ লাখ টাকার বা ১৬.৬১ শতাংশ বোনাস শেয়ার বিতরন করা হবে। যাতে একই পরিমাণ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ১৩২ কোটি ১৩ লাখ টাকা বা ৪৬.৮৪ শতাংশ রিজার্ভে যোগ হবে।

এদিকে ব্যাংকটির পর্ষদ ২০১৮ সালের ব্যবসায় শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণা করেছিল। ওইবছর ১৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করলেও এবার ৫ শতাংশ বোনাসের পাশাপাশি ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

উল্লেখ্য, ২০০৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংকের পরিশোধিত মূলধনের পরিমাণ ৯৩৭ কোটি ১৬ লাখ টাকা।

বিজনেস আওয়ার/২৩ মার্চ, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে