করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
১৬৪
৩৩
১৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৩,৪৯,৮৭৭
৭৪,৮২০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬


করোনার থাবা বিপন্ন সভ্যতা!

০৩:২৬পিএম, ২৩ মার্চ ২০২০

একটি ভাইরাস একটি আতঙ্ক, শুধু আতঙ্ক নয় অকল্পনীয়,অচিন্তনীয় আতঙ্কের নাম করোনা ভাইরাস। এমন একটি ভাইরাস সমগ্র পৃথিবীকে অস্থিতিশীল করে তুলবে আধুনিক ও তথ্যপ্রযুক্তির সভ্যতাকে বিপন্ন করবে সমস্ত দাম্ভিকতাকে ধুলিস্যাৎ করবে এমনটি কিছুদিন পূর্বেও সভ্য জগতের মানুষ উর্বর মস্তিস্ক দিয়ে চিন্তাও করেনি। বর্তমানে একটি অদৃশ্য ভাইরাসের থাবায় মানুষকে নিঃসঙ্গ করে দিয়েছে, অসহায় করে দিয়েছে সমস্ত বুদ্ধিদীপ্ত অহংকার।এখনো পর্যন্ত কোনো বিশেষজ্ঞ এমন কোন তত্ত্ব উদ্ভাবন করতে পারেনি, যেই উদ্ভাবনী শক্তি হতে পারে একটা বাস্তবমুখী কার্যকরী সমাধান।

ধর্ম বিশ্বাসীরা তাদের হৃদয় দিয়ে বিশ্বাস করে একমাত্র মহান সৃষ্টিকর্তাই পারে সমাধান করতে, সেটা হতে পারে কোন মানুষের মাধ্যমে। অবিশ্বাসীদের জন্য হতে পারে শিক্ষার অনন্য দৃষ্টান্ত কিন্তু অবিশ্বাসীদের কাছে এমন আশা করাও হতে পারে নিরাশার প্রাপ্তি।

বিগত লেখায় আমি লিখেছিলাম করোনা ভাইরাস সহ অসংখ্য ভাইরাসের উৎপত্তি ইতিহাস ও ধ্বংসযজ্ঞ, করোনা সবকিছুকে পিছনে ফেলে নতুন ইতিহাস সৃষ্টি করেছে এমন মহাবিপর্যয় সমগ্র পৃথিবীর ইতিহাসে কখনোই হয়নি। পূর্বে বিভিন্ন বিপর্যয়ে অসংখ্য মানুষের প্রাণহানি ঘটেছে। সেই বিপর্যয় ও প্রাণহানি সীমাবদ্ধ ছিল বিশেষ কিছু অঞ্চলে। সমগ্র পৃথিবীতে মহাবপর্যয় সৃষ্টিকারী এমন দৃশ্য কখনো এভাবে দেখিনি সভ্য জগতের মানুষেরা। করোনার করুণ মৃত্যু মনে হচ্ছে নরকের আগুনে পুড়ছে মানুষ, নেই কোন সাহায্যকারী ও সাহায্য করার অভিপ্রায়।

মহান স্রষ্টার কাছে কামনা করি এই কঠিন পরিস্থিতি আপনি নিয়ন্ত্রণ করে দিন। সভ্য মানুষ আজ সত্যিই বড় অসহায়।

মোঃ সবুর মিয়া
Email: [email protected]

এই বিভাগের অন্যান্য খবর

উপরে