করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


এজিএম-ইজিএমসহ বিভিন্ন বিষয়ে আইনী শর্ত শিথিল

০৭:৩৭পিএম, ২৪ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে সিকিউরিটিজ আইন পালনে কিছুটা নমনীয় হয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) আয়োজনসহ বোর্ড মিটিং, মূল্য সংবেদনশীল তথ্যের প্রকাশ এবং প্রচারনায় বিদ্যমান আইনী শর্তগুলো শিথিল করেছে বিএসইসি।

মঙ্গলবার (২৪ মার্চ) বিএসইসি এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় করোনার বিস্তার ঠেকাতে এজিএম ও ইজিএমের মতো জনসমাবেশকে নিরুৎসাহিত করা হয়েছে। মানুষের ভিড় এড়ানোর মাধ্যমে করোনার ঝুঁকি কমাতে সাময়িকভাবে ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করে এজিএম/ইজিএম আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে অন্য কোনো আইনে সমস্যা না থাকলে তালিকাভুক্ত যে কোনো কোম্পানি নির্দিষ্ট স্থানে শেয়ারহোল্ডারদের শারীরিক উপস্থিতির পরিবর্তে ডিজিটাল প্ল্যাটফরমে তাদেরকে সংযুক্ত করে এজিএম ও ইজিএম অনুষ্ঠান করা যাবে।

তবে ডিজিটাল মাধ্যমে এজিএম ও ইজিএম আয়োজনের ক্ষেত্রে তাদের ভোটিং অধিকারসহ অন্যান্য আইনী অধিকার যাতে নিশ্চিত করা হয় সে দিকে নজর রাখতে বলা হয়েছে নির্দেশনায়। বলা হয়েছে, এজিএম ও ইজিএম এর কার্যক্রমের সফটকপি ও হার্ডকপি সংরক্ষণের।

নির্দেশনায় বিষয়টি তালিকাভুক্ত সব কোম্পানিকে বিষয়টি জানিয়ে দিতে দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজনেস আওয়ার/২৪ মার্চ, ২০২০/কমা

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে