করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ

শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

১০:৪৮পিএম, ২৪ মার্চ ২০২০

রেজোয়ান আহমেদ : শেয়ারবাজারের চলমান মন্দাবস্থা উত্তোরনে ধীরে ধীরে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ছে। এরই ধারাবাহিকতায় ব্যাংকগুলোর আগের দিনের ১২ কোটি টাকার বিনিয়োগ আজ (২৪ মার্চ) বেড়ে হয়েছে ১৭ কোটি টাকা। এছাড়া আগের দিন ১৫ ব্যাংক বিনিয়োগ করলেও আজ করেছে ১৬ ব্যাংক। ব্যাংকগুলো নিজস্ব ও সাবিডিয়ারি কোম্পানির মাধ্যমে এই বিনিয়োগ করছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, সব শেয়ার ও ইউনিটের দর পতনের সর্বনিম্ন সীমা বেধে দেওয়ায় লোকসানের ঝুঁকি নেই। এখনো প্রায় সব শেয়ারই ফ্লোর প্রাইসে রয়েছে। যেখান থেকে নিচে নামবে না। এই অবস্থায় বিনিয়োগে মুনাফার সম্ভাবনা থাকলেও লোকসানের সুযোগ নেই। তাই বিনিয়োগ করা যেতে পারে। হয়তো ব্যাংকগুলো ধীরে ধীরে সেই সুযোগ নিচ্ছে।

মঙ্গলবার শেয়ারবাজারে বিনিয়োগ করেছে- জনতা ব্যাংক, অগ্রনি ব্যাংক, সোনালি ব্যাংক, বিডিবিএল, রূপালি ব্যাংক, পূবালি ব্যাংক, ইসলামি ব্যাংক, এক্সিম ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ঢাকা ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক।

এদিন ব্যাংকগুলো থেকে প্রায় ২০ কোটি টাকার শেয়ার কেনা হয়েছে। আর বিক্রি করা হয়েছে ৩ কোটি টাকার। যাতে নিট বিনিয়োগ দাড়িঁয়েছে ১৭ কোটি টাকা।

এদিকে মঙ্গলবার সরকারি জনতা ব্যাংক, অগ্রনি ব্যাংক, সোনালি ব্যাংক, বিডিবিএল ও রূপালি ব্যাংক থেকে নিট ৩ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। আর বেসরকারি ব্যাংকগুলো থেকে ১৪ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

এর আগে সোমবার (২৩ মার্চ) ১৫ ব্যাংক থেকে নিট ১২ কোটি টাকার বিনিয়োগ করা হয়। এছাড়া ২২ মার্চ ১৩ ব্যাংক থেকে ৯ কোটি টাকা ও ১৯ মার্চ ১৩ ব্যাংক থেকে ১২ কোটি টাকা নিট বিনিয়োগ করা হয়।

উল্লেখ্য, গত ১৬ মার্চ করোনাভাইরাসজনিত শেয়ারবাজারের দুঃসময় কাটিয়ে তুলতে আয়োজিত এক মতবিনিময় সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, ব্যাংকগুলো শেয়ারবাজার বিনিয়োগ করার বিষয়ে আশ্বস্ত করেছেন। তারা সবাই বাজারের উন্নয়নে বিনিয়োগ করবেন। ওই সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও কমিশনারগন, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর সভাপতি নজরুল ইসলাম মজুমদার, এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর চেয়ারম্যান আলী রেজা ইফতেখারসহ বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/২৪ মার্চ, ২০২০/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে