করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৪২৪
৩৩
২৭
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
২১১
১৬,০১,০১৮
৯৫,৬৯৯
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬


বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের পাশে থাকার আশ্বাস জার্মানির

০৬:০৩পিএম, ২৫ মার্চ ২০২০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ করোনা ভাইরাসের কারণে ক্ষতির মুখে পড়া বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের পাশে থাকার আশ্বাস দিয়েছেন জার্মানির অর্থনৈতিক সম্পর্ক ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী গার্ড মুলার। দেশের পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন- বিজিএমইএ'র সভাপতি ড. রুবানা হকের লেখা এক চিঠির উত্তরে এই আশ্বাস দেন তিনি।

মঙ্গলবার (২৪ মার্চ) পাঠানো ওই চিঠিতে গার্ড মুলার উল্লেখ করেন, ভয়াবহ করোনা ভাইরাসের কারণে জার্মানিতে ৭০ শতাংশ পর্যন্ত কমেছে পোশাক পণ্যের চাহিদা এবং তিন চতুর্থাংশ পোশাক পণ্যের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যেতে পারে। পরিস্থিতি বিবেচনায় জার্মান সরকার এমন উদ্যোগ নিতে চায়, যার ফলে লাখ লাখ শ্রমিক জড়িত বাংলাদেশ ও জার্মানের পোশাক শিল্প যেন ভালো পথ পায়।

এদিকে, বিজিএমইএ জানায়, ৮৪৩টি কারখানার ২২৫ কোটি ডলারের তৈরি পোশাকের ক্রয়াদেশ বাতিল ও স্থগিত করেছে বিভিন্ন দেশের ক্রেতা প্রতিষ্ঠান। এসব কারখানায় কাজ করা ১৪ লাখ শ্রমিক ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা সংগঠনটির। মঙ্গলবার পর্যন্ত ৭টি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে উল্লেখ করে বিজিএমইএ জানায়, কোন কারখানা মালিক চাইলে শ্রম আইনের সব বিধি-বিধান মেনে তার কারখানা বন্ধ ঘোষণা করতে পারবেন।

বিজনেস আওয়ার/২৫ মার্চ,২০১৯/কমা

এই বিভাগের অন্যান্য খবর

লকডাউন এলাকায় ব্যাংকের শাখা বন্ধ রাখার নির্দেশ
ব্যাংকের লেনদেন ও খোলা রাখার সময় কমল

উপরে