বিজনেস আওয়ার ডেস্কঃ বছর ঘুরে চলে এসেছে ঈদ। হাসি-আনন্দ আর হরেক রকম খাবারের আমেজ নিয়ে হাজির হয় ঈদ। কোনো কিছুরই যেন কমতি থাকে না ঈদে। আর বিভিন্ন রকম মজার মজার খাবার ছাড়া ঈদ ভাবাই যায় না। তাই বাসায় যা রান্না করেন, সবাই বিভিন্ন রকম রান্না খোঁজেন ইউটিউবে বা টিভিতে। তবে সেখানে না দেখে আমাদের দারুণ স্বাদের রেসিপিটি তৈরির চেষ্টা করতে পারেন। আজকের আয়োজন মজাদার কোপ্তা-পোলাও।

কোপ্তা পোলাও রান্নায় যা যা লাগবে :

চিকেন কিমা—৫০০ গ্রাম
লবণ—স্বাদমতো
রাঁধুনী ধনিয়ার গুঁড়া—দুই চা চামচ
গোলমরিচের গুঁড়া—তিন চা চামচ
রাঁধুনী জিরার গুঁড়া—দুই চা চামচ
রাঁধুনী গরম মসলার গুঁড়া—এক টেবিল চামচ
জয়ফল জয়ত্রীর গুঁড়া—এক চা চামচ
গোলমরিচের গুঁড়া—দুই চা চামচ
তেল—পরিমাণমতো
তেজপাতা—দুটি
আস্ত গরম মসলা—পরিমাণমতো
পেঁয়াজ বাটা—দুই চা চামচ
রসুন বাটা—দুই টেবিল চামচ
আদা বাটা—এক টেবিল চামচ
টমেটো সস—এক চা চামচ
টক দই—দুই টেবিল চামচ
সেদ্ধ পোলাও—এক কাপ
পেঁয়াজ বেরেস্তা—পরিমাণমতো
কাঁচামরিচ—চার/পাঁচটি
কেওড়া জল—এক চা চামচ
তরল দুধ—তিন টেবিল চামচ

কোপ্তা-পোলাও যেভাবে রান্না করবেন

প্রথমে একটি বাটিতে মুরগির কিমা নিয়ে নিন। এবার লবণ, ধনিয়া গুঁড়া, মরিচের গুঁড়া, জিরার গুঁড়া, গরম মসলার গুঁড়া, জয়ফল জয়ত্রীর গুঁড়া, সামান্য সাদা গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার হাতে চাপে গোল সাইজ বানিয়ে নিন।

ফ্রাইপ্যানে তেল দিন। তাতে গরম মসলা, তেজপাতা ও পেঁয়াজ বাটা দিয়ে নেড়ে নিন। এবার ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, গরম মসলার গুঁড়া, জয়ফল জয়ত্রী গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, টমেটো সস ও সামান্য টক দই দিয়ে কষিয়ে নিন। এবার চিকেন কিমা দিয়ে ১০-১২ মিনিট রান্না করে নিন।

১০ মিনিট পর একটি ফ্রাইপ্যানে সেদ্ধ করা চাল আর রান্না করা কোপ্তা লেয়ার করে দিয়ে ১০ মিনিট দমে রাখুন। এবার পেঁয়াজ বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার কোপ্তা-পোলাও।

বিজনেস আওয়ার/৮ আগস্ট,২০১৯/আরআই