বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বাংলাদেশের নার্সদের জন্য ইংল্যান্ডে কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে নার্সিং পেশায় নিয়োজিত কর্মীদের নিয়ে একটি সেমিনার করা হয়েছে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ব্লক-এ অডিটরিয়ামে, বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ট্রেনিং এন্ড রিসার্চ সেন্টার টেকনোলজি (প্রাঃ) লিঃ (BSDTRCT) এর উদ্যেগে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যানসেলর অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার। মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড কিংডম (ইংল্যান্ড) থেকে আগত নার্স স্পেশালিষ্ট নূর বেগম। বাংলাদেশী নার্সদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে তিনি মত বিনিময় করেন এবং বাংলাদেশের বিভিন্ন হাসপাতালের নার্সদের প্রশ্নোত্তর জ্ঞাপন করেন। বাংলাদেশী বংশোদ্ভূত এই রেজিষ্টার্ড নার্স যুক্তরাজ্যর ন্যাশনাল হেলথ সার্ভিস সিষ্টেমসে (Newham Hospital) কর্মরত আছেন।

সেমিনারে সভাপতিত্ব করেন নার্সিং শিক্ষা ও সার্ভিসের এক অগ্রপথিক প্রফেসর ড. মোঃ আনিসুর রহমান ফরাজী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইসিডিডিআরবির হেড অব দ্যা টেকনিক্যাল ট্রেনিং ইউনিট ডাঃ আফতাব উদ্দিন। এছাড়া আরও উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক শান্তনা দাস, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও শেখ হাসিনা বার্ণ ও প্লাষ্টিক সার্জারী ইনষ্টিউট থেকে নার্সিং কর্মকর্তাবৃন্দ।

ইউকে ডেলিগেট নূর বেগম বাংলাদেশী নার্সদের ইংরেজী OET এবং IELTS পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, বাংলাদেশী নার্সগণ যদি OET এবং IELTS কোর্স সম্পন্ন করেন তাহলে তারা যুক্তরাজ্যে প্রচুর চাকরির সুযোগ পাবেন।

প্রফেসর ড. মোঃ আনিসুর রহমান ফরাজী বলেন, BSDTRCT বিদেশে যাবার জন্য প্রয়োজনীয় সকল র্কোস করাচ্ছে এবং দক্ষতা তৈরিতে সকল প্রকার সহায়তা করছে। BSDTRCT এর সকল কোর্স দ্বারা ইংল্যান্ডে যাবার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা সম্ভব।

বিজনেস আওয়ার/২১ জানুয়ারি,২০২০/আরআই