আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের এলাজিগ প্রদেশে ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এ ঘটনাত আহত হয়েছেন আরও অন্তত কয়েকশ' মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে প্রদেশের সিভরিস শহরে এ ভূমিকম্পের ঘটনা ঘটে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম গুলোর খবরে বলা হয়, সিভরিস শহরই ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। পার্শ্ববর্তী ইরান, সিরিয়া ও লেবাননও শক্তিশালী ওই ভূমিকম্পে কেঁপে ওঠে। শক্তিশালী এ ভূমিকম্পের পর ৬০টি আফটারশক (ছোট কম্পন) রেকর্ড করা হয়।

তুরস্কের দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, হতাহতদের উদ্ধারে জরুরি বাহিনী কাজ করছে। ভূমিকম্প কবলিত এলাজিগ প্রদেশের সিভ্রিস শহরে ৪০০ দলের বেশি উদ্ধার কর্মীদের পাঠানো হয়েছে। ধসে পড়া বাড়িতে বাসিন্দাদের ফিরে যেতে নিষেধ করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু জানান, মৃতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। ইলাজিগ প্রদেশে আহত হয়েছেন ৪০৫ জন। মালাতিয়া প্রদেশে আহত হয়েছেন আরও ১৪৮ জন। ধসে পড়া একটি ভবনের নিচে আটকা পড়েছেন ৩০ জন। তাদের উদ্ধারে সর্বোচ্চ চেষ্টা করছে কর্তৃপক্ষ। আক্রান্ত দুই প্রদেশে অতিরিক্ত ১৭০টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।

বিজনেস আওয়ার/২৫ জানুয়ারি, ২০২০/এ